ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

মহাসাগর সম্মেলনে যোগ দিতে লিসবনে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, জুন ৩০, ২০২২
মহাসাগর সম্মেলনে যোগ দিতে লিসবনে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা: জাতিসংঘের দ্বিতীয় মহাসাগর সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার (৩০ জুন) লিসবনে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি এ সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্রমন্ত্রী মহাসাগর সম্মেলনের বিভিন্ন অধিবেশনে যোগ দেবেন। এছাড়া তিনি লিসবনে বাংলাদেশ দূতাবাসের চ্যান্সারি বিল্ডিং উদ্বোধন করবেন। পর্তুগিজ পররাষ্ট্রমন্ত্রী জোয়াও গোমেস ক্রাভিনহোর সঙ্গে বৈঠক করবেন ড. আব্দুল মোমেন।

পর্তুগালের লিসবনে জাতিসংঘের দ্বিতীয় মহাসাগর সম্মেলনে ইতোমধ্যেই যোগ দিয়েছে বাংলাদেশের প্রতিনিধি দল। মহাসাগরের নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের উদ্ভাবনী সমাধান, সংরক্ষণ এবং মহাসাগর, সমুদ্র এবং সামুদ্রিক সম্পদের টেকসই ব্যবহারের লক্ষ্যে এবারের সম্মেলনের আয়োজন করা হয়েছে। এই বছর মহাসাগর সম্মেলনের যৌথ আয়োজক পর্তুগাল ও কেনিয়া।

গত ২৮ জুন সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে পর্তুগিজ রাষ্ট্রপতি ড. মার্সেলো রেবেলো ডি সুসা এবং কেনিয়ার রাষ্ট্রপতি উহুরু কেনিয়াত্তা যৌথভাবে সহ-সভাপতিত্ব করেন। উদ্বোধনী অনুষ্ঠানে জাতিসংঘের সেক্রেটারি- জেনারেল আন্তোনিও গুতেরেস মহাসাগরের চ্যালেঞ্জ মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। তিনি সমুদ্র সংরক্ষণ, সুরক্ষা, মানুষের জীবন ও জীবিকার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম, পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান এবং দূতাবাসের কর্মকর্তারা উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। এছাড়াও বাংলাদেশ প্রতিনিধি দল সম্মেলনে সমুদ্র অর্থনীতি নিয়ে সাইড লাইন বৈঠকেও যোগ দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৩ জুন ৩০, ২০২২
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।