ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

গ্রেডিং পেল ৩৩ খাদ্য স্থাপনা

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, জুন ৩০, ২০২২
গ্রেডিং পেল ৩৩ খাদ্য স্থাপনা

ঢাকা: বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের উদ্যোগে নিয়মিত কাজের অংশ হিসেবে ২০২১-২২ অর্থবছরে ৩৩টি খাদ্য স্থাপনাকে গ্রেডিং দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৩০ জুন) কর্তৃপক্ষের প্রশিক্ষণ রুমে অনুষ্ঠিত গ্রেডিং প্রদান কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকার।

 

তিনি বলেন, পর্যটন বিকাশে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো খাদ্যের মান। কোনো পর্যটক যখন কোথাও যান, তখন তিনি যেন এসব গ্রেডিং স্টিকার দেখে একটা সমর্থন পান।

সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন কর্তৃপক্ষের সদস্য শাহনওয়াজ দিলরুবা খান। তিনি বলেন, যারা কম গ্রেড পেয়েছেন, তাদের ৪৫ দিন সময় বেঁধে দেন। এ সময়ের মধ্যে তাদের গ্রেড উন্নীত করার আহ্বান জানান তিনি।

ঢাকা দক্ষিণ রেস্তোরাঁ মালিক সমিতির সাধারণ সম্পাদক কামরুল হাসান বিপু নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন এবং তিনি বিভিন্ন সরকারি ট্রেনিং ইনস্টিটিউটে নিরাপদ খাদ্য বিষয়ক প্রশিক্ষণের ওপর জোর দেন।

এ সময় ২০২১-২২ অর্থবছরে ৩৩টি খাদ্য স্থাপনাকে নতুন করে গ্রেডিং এবং ৪০টি প্রতিষ্ঠানকে রিগ্রেডিং (পুনরায় গ্রেডিং) স্টিকার দেওয়া হয়।

অনুষ্ঠানে জানানো হয়, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের যাত্রা শুরুর পর থেকে এ পর্যন্ত ১৫০টি খাদ্য স্থাপনাকে গ্রেডিং স্টিকার দেওযা হয় এবং ৭১টি খাদ্য স্থাপনাকে রিগ্রেডিং করা হয়। এর মধ্যে ২০১৮-১৯ অর্থবছরে ৫৮টি, ২০১৯-২০ অর্থবছরে ৩০টি, ২০২০-২১ অর্থবছরে ৩০টি এবং ২০২১-২২ অর্থবছরে ৩৩টি খাদ্য স্থাপনাকে গ্রেডিং স্টিকার দেওয়া হয়েছে।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ২০১৮-১৯ অর্থবছর থেকে হোটেল রেস্তোরাঁকে বিশেষ মূল্যায়নের ভিত্তিতে গ্রেডিং স্টিকার দেওয়া শুরু করে। ‘এ+’, ‘এ’, ‘বি’ এবং ‘সি’ ক্যাটাগরির ভিত্তিতে গ্রেডিং স্টিকার বিতরণ করা হয়। ৯০ বা তার বেশি নম্বর পেলে ‘এ+’, ৮০-৮৯ নম্বর পেলে ‘এ’, ৭০-৭৯ পেলে ‘বি’ এবং ৭০ এর নিচে পেলে ‘সি’ গ্রেড দেওয়া হয়।  

খাদ্য স্থাপনার পরিবেশ, প্রশাসনিক বিষয়াদি, ব্যক্তিগত স্বাস্থ্যবিধি, পরিষ্কার পরিচ্ছন্নতা, খাবার সংরক্ষণ ও মজুদ এবং ভোক্তার সঙ্গে আচরণ—এসব বিষয় বিবেচনা করে গ্রেডিং স্টিকার দেওয়া হয়।

অনুষ্ঠানে মনিটরিং ও খাদ্য স্থাপনা পরিদর্শনের সুবিধার্থে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নিজস্ব পোশাক চালু করা হয়েছে। জলপাই রঙের এই পোশাক পরিধান করে এখন থেকে খাদ্য স্থাপনা পরিদর্শন করা হবে।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, জুন ৩০, ২০২২
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।