ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুরমা-কুশিয়ারা ছাড়া সব নদ-নদীর পানি বাড়ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, জুন ৩০, ২০২২
সুরমা-কুশিয়ারা ছাড়া সব নদ-নদীর পানি বাড়ছে ফাইল ফটো

ঢাকা: দেশের উত্তর-পূর্বাঞ্চলের সুরমা-কুশিয়ারা ব্যতীত সব প্রধান নদ-নদীর পানির সমতল বাড়ছে, যা আগামী শনিবার (২ জুলাই) পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এ অবস্থায় কোথাও কোথাও নতুন করে বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বৃহস্পতিবার (৩০ জুন) এমন আভাস দিয়েছে।  

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, সুরমা-কুশিয়ারা ব্যতীত দেশের সব প্রধান নদ-নদীসমূহের পানির সমতল বাড়ছে, যা আগামী দু’দিন অব্যাহত থাকতে পারে।

এছাড়া বাংলাদেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের আসাম, মেঘালয় ও হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গের (জলপাইগুড়ি, সিকিম) বিভিন্ন স্থানে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এর ফলে উক্ত সময়ে মূলত দেশের উত্তরাঞ্চলের প্রধান নদ-নদীসমূহের (তিস্তা, আপার আত্রাই, ধরলা, দুধকুমার, আপার করতোয়া, টাঙ্গন, পুনর্ভবা ও কুলিখ) পানির সমতল সময় বিশেষে দ্রুত বাড়তে পারে। ফলে তিস্তা নদীর ডালিয়া পয়েন্টে বিপৎসীমার ওপরে ওঠে যেতে পারে। ধরলা নদীর কুড়িগ্রাম পয়েন্টে, দুধকুমার নদীর পাটেশ্বরী পয়েন্টে ও ব্রহ্মপুত্রের পানি হাতিয়া পয়েন্টে বিপৎসীমার ওপরে অবস্থান করছে।

এ অবস্থায় আগামী শুক্রবার (১ জুলাই) নাগাদ দেশের উত্তরাঞ্চলের কুড়িগ্রাম ও দিনাজপুর এবং উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলার বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।

পাউবো জানিয়েছে, বর্তমানে নদ-নদীর পানি বিপৎসীমা ছাড়িয়ে যাওয়ায় সাতটি জেলায় বন্যা পরিস্থিতি বিরাজ করছে। মোট নয়টি নদ-নদীর পানি বিপৎসীমার ওপরে অবস্থান করছে।  

দুধকুমারের পানি পাটেশ্বরীতে বিপৎসীমার ৫ সেন্টিমিটার ওপর দিয়ে, ধরলার পানি কুড়িগ্রামে বিপৎসীমার ১৪ সেন্টিমিটার ওপর দিয়ে, ব্রহ্মপুত্রের পানি হাতিয়াঘাটে ২১ সেন্টিমিটার ওপর দিয়ে, আপার আত্রাইয়ের পানি ভূষিরবন্দরে ৫৭ সেন্টিমিটার ওপর দিয়ে, সুরমার পানি কানাইঘাটে ৭৬ সেন্টিমিটার ওপর দিয়ে, কুশিয়ারার পানি অমলমীদে ৯৯ সেন্টিমিটার ওপর দিয়ে ও শেওলায় ৪২ সেন্টিমিটার ওপর দিয়ে, পুরাতন সুরমার পানি দিরাইতে ২০ সেন্টিমিটার ওপর দিয়ে, বাউলাই নদীর পানি খালিয়াজুড়িতে ৫ সেন্টিমিটার ওপর দিয়ে এবং সোমেশ্বরীর পানি কলমাকান্দায় বিপৎসীমার ৪৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বিভিন্ন নদ-নদীতে পাউবোর পর্যবেক্ষণাধীন ১০৯টি পয়েন্টের মধ্যে বৃহস্পতিবার পানির সমতল বেড়েছে ৬০টিতে, কমেছে ৩৯টিতে ও অপরিবর্তিত আছে ১০টিতে।
 
বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, জুন ৩০, ২০২২
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad