ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লক্ষ্মীপুরের মজুচৌধুরীরহাট ঘাট নিয়ে দু'পক্ষের টানাহেঁচড়া 

মো. নিজাম উদ্দিন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, জুলাই ১, ২০২২
লক্ষ্মীপুরের মজুচৌধুরীরহাট ঘাট নিয়ে দু'পক্ষের টানাহেঁচড়া 

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের মজুচৌধুরীরহাট লঞ্চ ও ফেরিঘাটের ইজারা নিয়ে দুই ইজারাদার মুখোমুখি অবস্থানে রয়েছে। ঘাটের দখল নিয়ে দু'পক্ষের টানা হেঁচড়ায় উত্তেজনা বিরাজ করছে ঘাট এলাকায়।

অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ঘাটে পুলিশ মোতায়েন করা হয়েছে।  

ঘাট নিয়ে আদালতের নিষেধাজ্ঞা থাকলেও তা অমান্য করে দখল নিতে মরিয়া দুই ইজারাদার। গত এক বছর আগেও এ ঘাটের দখল নিতে ওই দুই ইজারাদারের লোকজনের মধ্যে চরম উত্তেজনা দেখা দেয়। পরে এক পক্ষ ঘাট দখল নিতে সক্ষম হন।  

মূলত ঘাটের মালিকানা জেলা পরিষদ ও বিআইডব্লিউটিএ দাবি করায় বিভ্রান্তি দেখা দিয়েছে। ইজারাদার দুই পক্ষ সরকারি দুই বিভাগ থেকে পৃথক ইজারা এনে ঘাট দখলে মরিয়া হয়ে ওঠে।  

জানা গেছে, চলতি ২০২২-২৩ অর্থ বছরের জন্য চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কাছ থেকে ৯৯ লাখ টাকা ব্যয়ে মজুচৌধুরীরহাট ঘাট ইজারা নেন ইসমাইল হোসেন পাঠান নামে সাবেক এক আওয়ামী লীগ নেতা। এতে ঘাটটি লক্ষ্মীপুর ও ভোলা জেলা পরিষদের মালিকানাধীন আন্তঃবিভাগীয় ঘাট হিসেবে উল্লেখ করা হয়েছে। গেল অর্থ বছরেও একই ব্যক্তি ঘাটটি ইজারা আনেন। তখন লক্ষ্মীপুর জেলা পরিষদের পক্ষ থেকে ঘাটটি তাকে বুঝিয়ে দেওয়া হয়। এরপর থেকে ঘাটের দখলে রয়েছেন ইজারাদার ইসমাইল পাঠান।  

ওই অর্থ বছরে বিআইডব্লিউটিএ শিমুল চক্রবর্তী নামে এক ব্যক্তি ইজারা নেয়। তাকে সরেজমিনে ঘাটের দখল বুঝিয়ে দিলে দুই ইজারাদার পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়। তবে ঘাট দখলে নিতে ব্যর্থ হন তিনি। ওই সময় তার পক্ষে সাবেক যুবলীগ ও ছাত্রলীগ নেতারা অবস্থান নেয়।  

সম্প্রতি ওই ইজারাদার ঘাটের মালিকানার বিরোধ নিষ্পত্তির লক্ষ্যে উচ্চ আদালতে রিট করেন। আদালত আগামী ৬ মাসের জন্য ঘাটের কার্যক্রম স্থগিত রাখার নির্দেশনা দেন।  

কিন্তু আদালতের নির্দেশনা অমান্য করে বিভাগীয় কমিশনারের কাছ থেকে নেওয়া ইজারা গ্রহীতা ইসমাইল হোসেন পাঠান নতুন অর্থ বছরের ১ জুলাই (শুক্রবার) সকাল থেকে পুনরায় তার কার্যক্রম শুরু করেন।  

৩০ জুন (বৃহস্পতিবার) বিকেলে তিনি মজুচৌধুরীরহাট ঘাটে একটি সংবাদ সম্মেলন করে নিজেকে ঘাটের বৈধ ইজারাদার দাবি করেন।

তিনি বলেন, নতুন অর্থ বছরের জন্য আমি ঘাট ইজারা নিয়েছি। গেল অর্থ বছরেও আমি ঘাটের ইজারাদার ছিলাম। তাই আমি কার্যক্রম অব্যাহত রাখবো।  

উচ্চ আদালতের স্থিতিবস্থা আদেশের বিষয়ে তিনি বলেন, আমি আদালতের আদেশের প্রতি শ্রদ্ধাশীল। এ বিষয়ে আমিও উচ্চ আদালতের দারস্থ হবো।

তার দাবি আদালত কর্তৃক তাকে ঘাটের কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ দেয়নি। তাই এ মুহূর্তে ঘাট পরিচালনায় তার কোনো বাধা নেই।  বলেন, অভিযোগ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আমি ঘাটের টোল আদায় করবো।  

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) থেকে ইজারাদার শিমুল চক্রবর্তী বলেন, আমি ঘাটটি ইজারা নিয়েছি। জনৈক ইসমাইল হোসেন পাঠানও চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিস (স্থানীয় সরকার বিভাগ) থেকে ইজারা নেন। এতে করে আইনি জটিলতা দেখা দিলে আমি উচ্চ আদালতে রিট পিটিশন দায়ের করি। আদালত বিভাগীয় কমিশনার থেকে ইজারা নেওয়া চুক্তিটি ৬ মাসের জন্য স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেন।

এদিকে বৃহস্পতিবার (৩০ জুন) দুপুরে মজুচৌধুরীর ঘাটে নিরাপত্তার দায়িত্বে থাকা সদর থানা পুলিশের উপপরিদর্শক আবুল বাশার বলেন, ঘাট ইজারাকে কেন্দ্র করে যাতে কোনো ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি না হয়, সেজন্য পুলিশ মোতায়েন করা হয়েছে।  

স্থানীয়রা জানায়, আদালতের স্থগিতাদেশ থাকা স্বত্বেও ইসমাইল হোসেন পাঠান অবৈধভাবে ঘাটের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। শুক্রবার সকাল থেকে ঘাটের টোল আদায় করছেন তিনি।  

তারা জানান, ঘাটে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। দুই পক্ষের ভাড়াটিয়া লোকজন ঘাটের আশপাশে অবস্থান নিয়েছে। শিমুল চক্রবর্তীও ঘাটের দখল নিতে মরিয়া হয়ে উঠেছেন। অন্যদিকে ইসমাইল পাঠান ঘাট দখল ধরে রাখার চেষ্টায় আছেন।  

স্থানীয়রা বলেন, সামনে কোরবানির ঈদ। দেশের দক্ষিণাঞ্চলগামী যাত্রীরা এ পথ দিয়ে যাতায়াত করে। প্রতিদিন হাজার-হাজার লোক এ রুট দিয়ে নদী পার হয়। ঈদের আগে ও পরে যাত্রীদের চাপ কয়েকগুন বেড়ে যায়। ফলে ঈদের মৌসুমকে কেন্দ্র করে ঘাট দখলে দুই ইজারাদারের লোকজন মরিয়া হয়ে উঠেছে।  

চররমনীমোহন ইউপি চেয়ারম্যান আবু ইউসুফ ছৈয়াল বলেন, যে বৈধ ইজারাদার সেই ঘাট পরিচালনা করুক। কিন্তু ঘাটের দখল নিতে কেউ যাতে ঘাটের পরিবেশ নষ্ট না করে এবং যাত্রীদের দুর্ভোগে না ফেলে।  

লক্ষ্মীপুরের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) পলাশ কান্তি নাথ জানান, বিষয়টি সম্পর্কে তারা অবগত রয়েছেন। ঈদমুখী যাত্রীদের ভোগান্তি ও অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ প্রস্তুত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, জুলাই ০১, ২০২২

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।