ঢাকা, মঙ্গলবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

জাতীয়

চট্টগ্রাম-খুলনায় চাপ কম, উত্তরবঙ্গের ট্রেনে যাত্রীর চাপ বেশি

নিশাত বিজয়, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, জুলাই ৭, ২০২২
চট্টগ্রাম-খুলনায় চাপ কম, উত্তরবঙ্গের ট্রেনে যাত্রীর চাপ বেশি ছবি: ডিএইচ বাদল 

ঢাকা: সড়কে কম সময় লাগায় চট্টগ্রাম রুটে রেল-যাত্রীদের চাপ অনেক কম। আর পদ্মা সেতু চালু হওয়ায় খুলনা রুটেও রেল-যাত্রীদের চাপ বেশি দেখা যায়নি।

বিশেষ করে খুলনার ট্রেনে উত্তরবঙ্গের সিরাজগঞ্জ, পাবনার যাত্রী লক্ষণীয়। অন্যদিকে উত্তরবঙ্গ অভিমুখী প্রতিটি ট্রেনেই যাত্রীদের চাপ বেশি দেখা গেছে।  

খুলনা অভিমুখী সুন্দরবন ও চিত্রা এক্সপ্রেস ট্রেন টাঙ্গাইল-সিরাজগঞ্জ দীর্ঘপথ ঘুরে চলাচলে সময় লাগে প্রায় ৯ ঘণ্টা কিন্তু পদ্মা সেতু হয়ে যাওয়ায় খুলনা যেতে বাসে সময় লাগছে সাড়ে তিন ঘণ্টা ফলে এ রুটের খুলনায় যাত্রী কমলেও যশোর, মোবারকগঞ্জ, চুয়াডাঙ্গা, দর্শনা, সিরাজগঞ্জ, ঈশ্বরদী রুটে ট্রেনে যাত্রীর চাপ আগের মতোই রয়েছে।

অন্যদিকে উত্তরবঙ্গের সব রুটেই যাত্রীর বেশি। এমনকি ঈদ যাত্রার তৃতীয় দিনে স্ট্যান্ডিং টিকিট ছাড়ার পরে উত্তরের অধিকাংশ ট্রেনে স্ট্যান্ডিং যাত্রী দেখা গেছে।

ধুমকেতু এক্সপ্রেসের যাত্রী আজাদুর রহমান বলেন, অগ্রীম টিকিট পাইনি। এদিকে বঙ্গবন্ধু সেতুর আগে মহাসড়কে জ্যাম দেখে বাসে না গিয়ে ট্রেনে দাঁড়িয়ে যাচ্ছি।  

চুয়াডাঙ্গার যাত্রী বিল্লাল হোসেন। চুয়াডাঙ্গার টিকিট না পেয়ে খুলনা পর্যন্ত টিকিট কেটেছেন সুন্দরবন এক্সপ্রেসে।  

ট্রেনে খুব বেশি ভিড় না হওয়ায় খুশি এ যাত্রী। ঈদে এর আগে কোনোদিন এতো শান্তিতে যেতে পারেননি বলেও জানান তিনি।

কমলাপুর রেলস্টেশনের ব্যবস্থাপক মোহাম্মদ মাসুদ সারওয়ারের জানিয়েছিলেন, রাজধানী থেকে ট্রেনে অন্তত ৫৫ থেকে ৬০ হাজার মানুষ রাজধানী ছাড়তে পারবে।

চট্টগ্রামে যাত্রীদের চাপ কম, অন্যদিকে উত্তরবঙ্গে যাত্রীদের চাপ বেশি বলেও জানান মাসুদ সারওয়ার।

টিকিট বিক্রি শুরুর দিন ১ জুলাই দেওয়া হয় ৫ জুলাইয়ের টিকিট। এভাবে ঈদ যাত্রার জন্য ৯ জুলাই পর্যন্ত টিকিট দেওয়া হয়।

নিয়মিত ট্রেনের বাইরে ঈদ উপলক্ষে এবার ঈদে ছয় জোড়া বিশেষ ট্রেন পরিচালনা করা হবে বলে জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। এবারও ৫০ শতাংশ কাউন্টার আর ৫০ শতাংশ টিকিট মিলবে অনলাইনে।

অন্যদিকে, ঈদের ফেরত টিকিট বিক্রি শুরু হবে ৭ জুলাই।  

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, জুলাই ০৭, ২০২২
এনবি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa