ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঈদুল আজহা উদযাপনে প্রস্তুত রাজশাহী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২১ ঘণ্টা, জুলাই ৯, ২০২২
ঈদুল আজহা উদযাপনে প্রস্তুত রাজশাহী

রাজশাহী: রাজশাহীতে ঈদুল আজহা উদযাপনে সব ধরনের প্রস্তুতি প্রায় শেষ। আগামী রোববার (১০ জুলাই) বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ঈদুল আজহা উদযাপন করা হবে।

 

রাজশাহীতে এবার পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় রাজশাহীর কেন্দ্রীয় হযরত শাহ মখদুম (রহ.) ঈদগাহে।

হযরত শাহ মখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগাহ মাঠে অনুষ্ঠেয় বিশাল এ ঈদ জামাতে ইমামতি করবেন মহানগরের জামেয়া ইসলামিয়া শাহ মখদুম (রহ.) মাদরাসার অধ্যক্ষ মুফতি মোহাম্মদ শাহাদত আলী। তাকে সহযোগিতা করবেন হেতেমখাঁ বড় মসজিদের পেশ ইমাম ও খতিব মুফতি ইয়াকুব আলী।

অধ্যক্ষ মুফতি শাহাদত আলী জানান, বৈরী আবহাওয়া থাকলে ঈদগাহের পরিবর্তে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে শাহ মখদুম (রহ.) দরগা শরীফ জামে মসজিদে। তবে সময় অপরিবর্তিত থাকবে। আর মসজিদে নামাজ হলে প্রথম জামাতের ঠিক আধাঘণ্টা পর দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে। দ্বিতীয় জামাতে ইমামতি করবেন মুফতি ইয়াকুব আলী।

রাজশাহী মহানগরের বিভিন্ন এলাকায় এবার প্রায় ৫০টি ও ৯ উপজেলায় আরো প্রায় ৩৫০টি ঈদগাহে পবিত্র ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে।  

আগামী রোববার ঈদের দিন সকাল ৭টা থেকে সাড়ে ৮টার মধ্যে ঈদের এ জামাতগুলো অনুষ্ঠিত হবে। সেখানে দুই রাকায়াত ওয়াজিব নামাজ আদায়ের পর মহান আল্লাহর সন্তুষ্টি কামনায় সাধ্যমতো পশু কুরবানি করবেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

তবে আবারও করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণের কারণে ঈদের নামাজে আসার ক্ষেত্রে এবার কঠোর স্বাস্থ্যবিধি মানতে অনুরোধ জানানো হয়েছে। ঈদের নামাজে আসার জন্য ঈদগাহে জায়নামাজ ছাড়া অন্য ব্যাগ, ভারি বস্তু বা অন্য কোনো দ্রব্য নিয়ে যাওয়া যাবে না। এছাড়া হচ্ছে না আলোকসজ্জাও।

এদিকে আনন্দ-উৎসব ও উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে ঈদুল আজহা উদযাপনের জন্য এবার ব্যাপক প্রস্তুতি নিয়েছে রাজশাহী জেলা প্রশাসনও। এরই মধ্যে ঈদ জামাতসহ সব প্রস্তুতি প্রায় শেষ।

রাজশাহী জেলা প্রশাসনের আয়োজনের মধ্যে রয়েছে- পবিত্র ঈদুল আজহার দিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট রাজশাহীর সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন।

ঈদের দিন রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল, রাজশাহী কেন্দ্রীয় কারাগার, এতিমখানা, শিশুকেন্দ্র, শিশু পরিবার, শিশু পল্লী, শিশু সদন, ছোটমণি নিবাস, শিশু বিকাশ কেন্দ্র, সেফ হোম এবং এমন প্রতিষ্ঠানসমূহে উন্নতমানের খাবার পরিবেশন।

গণযোগাযোগ অধিদপ্তরের রাজশাহী কার্যালয়ের ব্যবস্থাপনায় এদিন মহানগরের লক্ষ্মীপুর মোড় ও লালন শাহ পার্কে চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

রাজশাহী জেলা প্রশাসক মো. আব্দুল জলিল জানিয়েছেন, মুসলমানদের অন্যতম এ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। তাই ঈদ উদযাপনের জন্য সব প্রস্তুতিই প্রায় শেষ। কেন্দ্রীয় ঈদগাহের নিরাপত্তা নিশ্চিত করতে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা লাগানোর জন্য অনুরোধ করা হয়েছে।  

এছাড়া আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ঈদগাহে নিশ্চিদ্র নিরাপত্তা নিশ্চিত করবে। সব মিলিয়ে শান্তি ও সৌহার্দপূর্ণ পরিবেশের ঈদ উদযাপন করা হবে বিভাগীয় শহর রাজশাহীতে।

বাংলাদেশ সময়: ১২১৯ ঘণ্টা, জুলাই ০৯, ২০২২
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।