ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভবনে সুয়ারেজ ট্রিটমেন্ট ব্যবস্থা থাকলে পুরস্কার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
ভবনে সুয়ারেজ ট্রিটমেন্ট ব্যবস্থা থাকলে পুরস্কার পয়োবর্জ্য ব্যবস্থাপনায় হাউজিং সোসাইটির ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা | ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ডিএনসিসি এলাকার ভবনে সুয়ারেজ ট্রিটমেন্ট ব্যবস্থা থাকলে পুরস্কার দেওয়া হবে।

মঙ্গলবার (১৯ জুলাই) রাজধানীর গুলশান-২ নগর ভবনে ‘পয়োবর্জ্য ব্যবস্থাপনায় হাউজিং সোসাইটির ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

এতে গুলশান, বনানী, বারিধারা ও নিকেতন সোসাইটির নেতারা অংশ নেন।

আতিকুল ইসলাম বলেন, যারা ভবনে সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট বসাবেন তাদের জন্য ডিএনসিসির পক্ষ থেকে পুরস্কারের ব্যবস্থা করবো। এর জন্য আমরা সকল ধরনের সহযোগিতা করতে রাজি আছি, তবে আপনাদের এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, খালগুলো উদ্ধার করতে গিয়ে দেখেছি খালে ও লেকে আবাসিক ভবনের সুয়ারেজ লাইন। আমরা জেনে, না জেনে লেক ও খালগুলোতে লাইন দিয়ে দিচ্ছি। সিটি করপোরেশনের সাধারণ ড্রেনে অনেকে সুয়ারেজ লাইন দিয়ে দিয়েছে। আরেকটা আছে সুয়ারেজ ড্রেন, কিন্তু এই লাইনের বর্জ্য কই যাচ্ছে সেটা আমরা জানি না। ওয়াসা যে পানির লাইনের জন্য বিল নিচ্ছে, তার দ্বিগুণ বিল নিচ্ছে সুয়ারেজ লাইনের জন্য। সুয়ারেজ বিল দিয়ে একবারও কি জিজ্ঞেস করছি যে, সুয়ারেজ লাইন কই যাচ্ছে। সুয়ারেজের ওই পানি গুলশান বনানীর লেকে দিয়ে দেওয়া হচ্ছে।

যারা লেকে সুয়ারেজ লাইন দিয়েছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে উল্লেখ মেয়র বলেন, আমরা অনেক সময় দিয়েছি। যাদের বাসার সুয়ারেজ লাইন লেকে আছে, তা বিচ্ছিন্ন করেন। আগামী ১ সেপ্টেম্বর থেকে আভিজাত এলাকাগুলোতে গিয়ে আমরা অভিযান চালাবো। যাদের বাসায় সুয়ারেজ ট্রিটমেন্ট ব্যবস্থা থাকবে না, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আরেকটা ক্লিয়ার ম্যাসেজ দিতে চাই। যারা ভবনে সেপটিক ট্যাংক বসাবেন, তাদের ওয়াসার সুয়ারেজ বিল দিতে হবে না। এ বিষয়ে ওয়াসার এমডির সঙ্গে কথা বলেছি। আমরা খাল ও লেক পরিষ্কার করবো। আর সেখানে মাছের চাষ না হয়ে মশা চাষ হবে। এটা তো হতে পারে না।

আতিকুল ইসলাম আরও বলেন, আরামে থাকতে নিজেরা যদি পাম্প বসাতে পারি, জেনারেটর বসাতে পারি, ঘরে এসি লাগাতে পারি তবে আপনার পয়োবর্জ্য শহর নোংরা করবে, সেটি আপনি দেখবেন না, তা হতে পারে না। আপনি ঠাণ্ডায় থাকবেন ভালো কথা, আপনার বর্জ্য যদি খালে ফেলে দেন, লেকে ফেলে দেন তাহলে আপনি ঠাণ্ডায় থাকতে পারবেন না। আপনার মাথা আমরা গরম করে দেব। আভিজাত এলাকা দিয়ে শুরু করতে চাই। পরে মিরপুর ও মোহাম্মদপুর ধরবো।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
এমএমআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।