ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জেলার চাহিদা মিটিয়ে বাগেরহাটের মাছ যাচ্ছে সারা দেশে

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
জেলার চাহিদা মিটিয়ে বাগেরহাটের মাছ যাচ্ছে সারা দেশে

বাগেরহাট: বাগেরহাটে দিন দিন মাছের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। স্থানীয় চাহিদা মিটিয়ে এখন বাগেরহাটের মাছ যাচ্ছে সারা দেশে।

চলতি অর্থ বছরে বাগেরহাটে ১ লক্ষ ২৭ হাজার ৬৪৭ মেট্রিক টন মাছ উৎপাদন হয়েছে। এর মধ্যে ৩৭ হাজার ৮৩৯ মেট্রিক টন চিংড়ি এবং ৮৯ হাজার ৮৩৯ মেট্রিক টন সাদা মাছ রয়েছে। উৎপাদনের দিক দিয়ে দেশের ৩২ শতাংশ চিংড়ি উৎপাদন হয় বাগেরহাটে। এ উৎপাদনের পরিমাণ আরও বৃদ্ধি করতে নানা উদ্যোগ নিয়েছে জেলা মৎস্য বিভাগ।

শনিবার (২৩ জুলাই) জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে বাগেরহাট প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

বাগেরহাট জেলা মৎস্য বিভাগের আয়োজনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বাগেরহাট চিংড়ি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. হারুন অর রশীদ, জেলা মৎস্য কর্মকর্তা এএসএম রাসেল, বাগেরহাট সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফেরদাউস আনছারি, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি নিহার রঞ্জন সাহা, সাধারণ সম্পাদক তালুকদার আব্দুল বাকি প্রমুখ। সংবাদ সম্মেলনে জেলায় কর্মরত বিভিন্ন গনমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জেলায় চিংড়ি ও সাদা মাছ চাষের সম্ভাবনা, চ্যালেঞ্জ, সুপারিশ ও মৎস্য অধিদপ্তরের নেওয়া বিভিন্ন উদ্যোগের বিষয়ে আলোচনা করা হয়। এছাড়া জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে বাগেরহাটের কর্মসূচির বিস্তারিত উল্লেখ করে মৎস্য বিভাগ।

কর্মসূচির মধ্যে শনিবার (২৩ জুলাই) থেকে শুক্রবার (২৯ জুলাই) পর্যন্ত সাতদিন ব্যপি মাইকিং ও লিফলেট বিতরণ, রোববার (২৪ জুলাই) সকালে র‌্যালী, মাছের পোনা অবমুক্ত করণ ও মৎস্য সেক্টরে সরকারের সাফল্য বিষয়ে প্রামান্য চিত্র প্রদর্শন, সোমবার (২৫ জুলাই) মৎস্য চাষি ও মৎস্যজীবীদের সঙ্গে মতবিনিময়, মঙ্গলবার (২৬ জুলাই) অবৈধ জাল ও নেটপাটার বিরুদ্ধে অভিযান, বুধবার (২৭ জুলাই) মাছ চাষিদের সেবা প্রদান, মাটি ও পানি পরীক্ষা, বৃহস্পতিবার (২৮ জুলাই) সুফলভোগীদের প্রশিক্ষন ও উপকরণ বিতরণ এবং শুক্রবার (২৯ জুলাই) মৎস্য সপ্তাহের মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।