ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

জাতীয়

পরিবেশ দূষণের দায়ে গাজীপুর ও ঢাকার ১৫ কারখানাকে জরিমানা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
পরিবেশ দূষণের দায়ে গাজীপুর ও ঢাকার ১৫ কারখানাকে জরিমানা 

গাজীপুর: পরিবেশ ও প্রতিবেশ দূষণের দায়ে গাজীপুর ও ঢাকায় অবস্থিত ১৫টি কারখানাকে ৩৮ লাখ ৩২ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। এরমধ্যে ৭টি কারখানা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

 

সোমবার (২৫ জুলাই) পরিবেশ অধিদফতর সদর দফতরে মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং শাখার পরিচালক মোহাম্মদ মাসুদ হাসান পাটোয়ারীর নেতৃত্বে শুনানি হয়। পরে ওই কারখানাগুলোকে জরিমানা/ক্ষতিপূরণ ধার্য করা হয়েছে।  

সূত্র জানায়, পরিবেশ দূষণের দায়ে গাজীপুর ও ঢাকায় অবস্থিত ১৫টি কারখানা মালিক/প্রতিনিধিকে পরিবেশ অধিদফতর সদর দফতরে তলব করা হয়। পরে সেখানে শুনানিতে পরিবেশ ও প্রতিবেশ দূষণের দায়ে ওইসব কারখানাকে ৩৮ লাখ ৩২ হাজার ৩২ টাকা জরিমানা/ক্ষতিপূরণ ধার্য করা হয়। এর মধ্যে ৭টি কারখানা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া ওইদিন ঢাকায় অবস্থিত ইউরো বাংলা হার্ট হসপিটালকে স্থানান্তরের নির্দেশ দেওয়া হয়।  

কারখানাগুলোর মধ্যে- ঢাকায় অবস্থিত ত্বো-হা টেক্সটাইল লিমিটেডকে ১১ লাখ ৯৮ হাজার ৮০ টাকা, জাইম কোয়ার্টজ স্টোন লিমিটেডকে ৫ লাখ টাকা ও রিডজ (প্রা:) লিমিটেডকে ৪৪ হাজার টাকা জরিমানা করা হয়।  
এছাড়া গাজীপুরের বিভিন্ন এলাকায় অবস্থিত ফুলচার্ম ফ্যাশন নিটারস্ লিমিটেডকে ১ লাখ টাকা, মিক সোয়েটার অ্যান্ড ফ্যাশনস্ লিমিটেডকে ৮৫ হাজার ৬৮০ টাকা, সি অ্যান্ড আর সোয়েটার্স লিমিটেডকে ১ লাখ ৩৭ হাজার ৭৬০ টাকা, ইউরো ওয়াশিং লিমিটেডকে ১ লাখ ৭৯ হাজার ২০০ টাকা, আরগন ডেনিমস্ লিমিটেডকে (ক্যাপটিভ পাওয়ার প্লান্ট) শব্দ দূষণের দায়ে ২ লাখ ৮২ হাজার ৬০০ টাকা, বিআরএন ওয়াশিং লিমিটেডকে ৯৯ হাজার ৮৪০ টাকা, এসকে সোয়েটার্স লিমিটেডকে ২ লাখ ১৮ হাজার ৮৮০ টাকা, টিএস ক্যাজুয়াল ওয়্যার লিমিটেডকে ২ লাখ ৪২ হাজার ৬০০ টাকা, আলিফ লন্ড্রিকে (ওয়াশিং) ১ লাখ ৪৬ হাজার ৮০ টাকা, জিবিএস লন্ড্রি লিমিটেডকে (ওয়াশিং) ১ লাখ ১৪ হাজার ২৪০ টাকা, রিয়াদ ডাইং অ্যান্ড প্রিন্ট্রিং ইন্ডাস্ট্রিজকে ২ লাখ ১৬ হাজার ৮৩২ টাকা এবং বাংলাদেশ থাই এলুমিনিয়ামকে ২ লাখ ৬৬ হাজার ২৪০ টাকা জরিমানা/ক্ষতিপূরণ ধার্য করা হয়েছে।  

একই দিন ঢাকা মহানগরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ১টি প্রতিষ্ঠান থেকে প্রায় আড়াই টন (২৫০০ কেজি) পলিথিন জব্দ করা হয়েছে।  

পরিবেশ অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের সহকারী পরিচালক মো. রেজুওয়ান ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।  

বাংলাদেশ সময়: ২০০০, জুলাই ২৬, ২০২২ 
আরএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।