ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৬০তম ব্যাচের ফায়ারফাইটারদের সমাপনী কুচকাওয়াজ সম্পন্ন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, জুলাই ২৯, ২০২২
৬০তম ব্যাচের ফায়ারফাইটারদের সমাপনী কুচকাওয়াজ সম্পন্ন 

ঢাকা: ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ৬০তম ব্যাচের ফায়ারফাইটারদের বুনিয়াদি কোর্সের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে।  

বৃহস্পতিবার (২৯ জুলাই) ফায়ার সার্ভিস সদর দপ্তর থেকে এই তথ্য নিশ্চিত করেন মিডিয়া কর্মকর্তা শাহজাহান শিকদার।


বৃহস্পতিবার মিরপুরস্থ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সের প্যারেড গ্রাউন্ডে সকাল ৯টায় এই কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজ অনুষ্ঠানে সালাম গ্রহণ করেন।  

এ সময় ফায়ার সার্ভিসের পরিচালক, ট্রেনিং কমপ্লেক্সের অধ্যক্ষ এবং বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কুচকাওয়াজে একটি পতাকাবাহী দল ও ৩টি কনটিনজেন্ট অংশগ্রহণ করে।  

অনুষ্ঠানের প্রধান অতিথি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক সকাল ৯টায় কুচকাওয়াজ অনুষ্ঠানে উপস্থিত হলে বিউগলের সুর বেজে ওঠে। প্যারেড কমান্ডার সকলকে সাবধান করে প্রধান অতিথিকে সশ্রদ্ধ অভিবাদন জানান।  

এরপর সকল নবীন ফায়ার ফাইটাররা দেশের সেবায় নিয়োজিত থাকার শপথ বাক্য পাঠ করেন। প্রধান অতিথি ২৬৭ জন নবীন ফায়ারফাইটার ও ৩৯ জন নবীন ডুবুরিদের মধ্য থেকে শারীরিক যোগ্যতা, বুদ্ধিমত্তা, শৃঙ্খলা, আচার-ব্যবহার, লিখিত, ব্যবহারিক ও মৌখিক পরীক্ষাসহ বিভিন্ন বিষয়ের ওপর দক্ষতার ভিত্তিতে নির্বাচিত ৪ জন চৌকসকে ‘চৌকস পদক’ পরিয়ে দেন। এদের মধ্যে একজন ডুবুরি এবং অপর ৩ জন ফায়ারফাইটার।  

একই দিন একই সময়ে ফায়ার সার্ভিসের খুলনা বিভাগীয় সদরে অপর ১৫৯ জন ফায়ারফাইটারের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে।

ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন নবীন ফায়ারফাইটার ও ডুবুরিদের উদ্দেশে বলেন, তোমরা জানো, বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ দেশ। ফায়ার সার্ভিসের মতো একটি সেবাধর্মী প্রতিষ্ঠানের সদস্য হিসেবে মানুষের জান-মাল রক্ষায় তোমাদের আত্মনিয়োগ করতে হবে। তোমাদের বুনিয়াদি প্রশিক্ষণ শেষ হলেও এখন থেকে শুরু হলো বাস্তব প্রশিক্ষণ। প্রতিটি দুর্ঘটনা একেকটি প্রশিক্ষণস্থল। বাস্তব প্রশিক্ষণ কাজে লাগিয়ে মানুষের জান-মাল রক্ষায় নিজেকে উৎসর্গ করতে হবে। এই প্রতিষ্ঠানের মর্যাদা বৃদ্ধির কাজে তোমরা সবসময় নিজেকে নিয়োজিত রাখবে বলে আমি আশা করি।  

কনটিনজেন্টের সদস্যরা জলদি চলে মার্চপাস্ট-এর মাধ্যমে প্রধান অতিথিকে সশ্রদ্ধ অভিবাদন জানিয়ে প্যারেড গ্রাউন্ড ত্যাগ করেন। এর মাধ্যমে কুচকাওয়াজ পর্বের সমাপ্তি হয়।
 
কুচকাওয়াজের পর শুরু হয় বর্ণাঢ্য মহড়া প্রদর্শন পর্ব। এতে ফায়ার সার্ভিসের অপারেশনাল কার্যক্রমের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ মহড়া প্রদর্শন করা হয়।  

বাংলাদেশ সময় : ১২৩৯ ঘণ্টা, ২৯ জুলাই, ২০২২
এজেডএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।