ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

খাদ্য ঘাটতি পূরণে প্রয়োজন ভুট্টা ও গমের উৎপাদন বাড়ানো

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৭ ঘণ্টা, আগস্ট ৩, ২০২২
খাদ্য ঘাটতি পূরণে প্রয়োজন ভুট্টা ও গমের উৎপাদন বাড়ানো

ঢাকা: দেশের খাদ্য ঘাটতি পূরণে ভুট্টা, গম ইত্যাদি ফসল উৎপাদন বৃদ্ধির উদ্যোগ নিতে বলেছে সংসদীয় কমিটি।

মঙ্গলবার জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে৷ কমিটির সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য কৃষি মন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক, মো. মোসলেম উদ্দিন, আনোয়ারুল আবেদীন খান, উম্মে কুলসুম স্মৃতি এবং হোসনে আরা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বিগত সভায় গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি এবং কৃষি মন্ত্রণালয়ের সার্বিক অগ্রগতির বিষয়ে আলোচনা হয়।
এ বৈঠকে দেশে সম্ভাবনাময় ফসলের উন্নতজাত কৃষক পর্যায়ে সরবরাহের উদ্দেশ্যে উদ্ভাবিত জাত মাঠ পর্যায়ে সম্প্রসারণের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান ও প্রদর্শনীর ব্যবস্থা করা এবং উৎপাদনের পরিমাণ বৃদ্ধির পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেওয়া হয়। বিশেষ করে তেল জাতীয় শস্যের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে স্বল্প মেয়াদের এবং মানসম্পন্ন জাত উদ্ভাবনে বিজ্ঞানীদের গণেষণালব্ধ জ্ঞান কাজে লাগানোর কার্যক্রম অব্যাহত রাখার নির্দেশনা দেওয়া হয়। সেই সঙ্গে দেশীয় মিষ্টি ফল, ভুট্টা, গম ইত্যাদি ফসল বৃদ্ধির মাধ্যমে খাদ্য ঘাটতি পূরণে সহায়ক ভূমিকা পালনের অনুরোধ জানানো হয়।

দেশের খাদ্য চাহিদা পূরণের উদ্দেশ্যে প্রয়োজনীয় পরিকল্পনা প্রণয়ন ও টেকসই উন্নয়নের মাধ্যমে সোনার বাংলার বাস্তব রূপ ধারণ করার প্রচেষ্টা করা এবং কৃষি কাজে সহায়তা বৃদ্ধির সুবিধার্থে উপজেলা পর্যায়ে কৃষি কর্মকর্তাদের জন্য ভবন নিমার্ণের প্রকল্প প্রণয়নে জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

কৃষি মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর, সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।                                          

বাংলাদেশ সময়: ১০২৪ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২২
এসকে/এসআইএস  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।