ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১০ মাসে ঢাকা-না.গঞ্জ রুটে বাসভাড়া বেড়েছে প্রায় দ্বিগুণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, আগস্ট ৭, ২০২২
১০ মাসে ঢাকা-না.গঞ্জ রুটে বাসভাড়া বেড়েছে প্রায় দ্বিগুণ

নারায়ণগঞ্জ: গ্যাস ও জ্বালানি তেলের মূল্য বাড়ার অজুহাতে গত ১০ মাসে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচলকারী বাসের ভাড়া প্রায় দ্বিগুণ বাড়ানো হয়েছে। প্রতিটি বাসের ভাড়া ১০ মাসে বেড়েছে প্রায় ৯০ থেকে ৯৫ শতাংশ।

রোববার (৭ আগস্ট) সরেজমিনে নগরীর বাস কাউন্টার, কেন্দ্রীয় বাস টার্মিনাল ঘুরে যাত্রী ও বাস মালিকদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ২০২১ সালের নভেম্বর মাসের ৭ নভেম্বরের আগে ঢাকা-নারায়ণগঞ্জ বাস ভাড়া ছিল বন্ধন ও উৎসব পরিবহন ৩৬ টাকা, শীতল পরিবহনে (এসি বাস) ৫৫ টাকা। পরে ৯ নভেম্বর সেটা বাড়িয়ে বন্ধন ও উৎসব পরিবহনের ভাড়া করা হয় ৪৫ টাকা আর শীতল পরিবহনে ৬৫ টাকা করা হয়েছে। তবে এ সময় ৩০ টাকা ভাড়ায় চলতো বিআরটিসির দ্বিতল বাস।

২০২২ সালের ৭ আগস্ট ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচলকারী সবচেয়ে বেশি ব্যবহৃত বাস উৎসব ও বন্ধন তাদের ভাড়া টিকিট প্রতি বাড়িয়েছে ২০ টাকা করে। আগে ৪৫ টাকা ভাড়া হলেও এখন তা ৬৫ টাকা। এদিকে হিমাচল বাসের ভাড়া টিকিটপ্রতি ১০ টাকা বাড়িয়ে ৫৫ টাকায় বিক্রি করছে। অন্যদিকে শীতল পরিবহন তাদের ভাড়া টিকিটপ্রতি ১৫ টাকা বাড়িয়ে বিক্রি করছে ৮০ টাকা। টিকিটপ্রতি ১০ টাকা বেড়ে ৫০ টাকা টিকিট বিক্রি করছে বিআরটিসি বাস।  

এ বিষয়ে শীতল পরিবহনের পরিচালক ইব্রাহিম চেঙ্গিস বাংলানিউজকে বলেন, আগে আমাদের প্রতিটি বাসের প্রয়োজন হতো ২০ লিটার তেল। এখন যানজট থাকায় লাগে ২৪ থেকে ২৮ লিটার তেল। তেলের দামের সঙ্গে মবিল, টায়ার, চাকা, পার্টস ও স্টাফদের বেতনও দিতে হয়। জ্বালানি মূল্য বাড়ায় আমাদের আগে ভাড়া আসতো ৭০ টাকা কিন্তু আমরা যাত্রীদের কথা বিবেচনা করে ৬৫ করেছিলাম। এবার প্রতি কিলোমিটার হিসাবে ভাড়া আসে ১০৪ টাকা আমরা ৮০ টাকা নির্ধারণ করেছি।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২২
এমআরপি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।