ঢাকা, মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৯, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০০ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

পরিবেশ দূষণের দায়ে ১৪ প্রতিষ্ঠানকে জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
পরিবেশ দূষণের দায়ে ১৪ প্রতিষ্ঠানকে জরিমানা

গাজীপুর: পরিবেশ ও প্রতিবেশ দূষণের দায়ে গাজীপুরসহ ৭ জেলায় ১৪টি প্রতিষ্ঠানকে ৫৬ লাখ ১১ হাজার ১০৪ টাকা ক্ষতিপূরণ/জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।  

রোববার (১৪ আগস্ট) পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং শাখার পরিচালক মোহাম্মদ মাসুদ হাসান পাটোয়ারীর নেতৃত্বে এক শুনানিতে এ জরিমানা করা হয়।

 

পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং এর সহকারি পরিচালক ইয়াসমিন আক্তার প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, পরিবেশ দূষণের দায়ে গাজীপুরসহ ৭ জেলায় ১৪টি কারখানা/প্রতিষ্ঠানের মালিক/প্রতিনিধিকে পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরে তলব করা হয়। পরে সেখানে এক শুনানিতে পরিবেশ ও প্রতিবেশ দূষণের দায়ে ওইসব কারখানা/প্রতিষ্ঠানকে ৫৬ লাখ ১১ হাজার ১০৪ টাকা জরিমানা/ক্ষতিপূরণ ধার্য করা হয়।  

প্রতিষ্ঠানগুলোর মধ্যে- ঢাকার নয়াপল্টনে অবস্থিত পল্টন চায়না টাউনকে ২ লাখ ১০ হাজার টাকা ও সাভারে আমান নিটিংস লিমিটেডকে ৫৩ হাজার ৭৬০ টাকা, গাজীপুরের আকিজ বেকার্স লিমিটেডকে ১ লাখ টাকা, আমানা রেস্টুরেন্টকে ৩০ হাজার টাকা ও নীটেক্স ড্রেসেস লিমিটেডকে ৩ লাখ ৩৭ হাজার ৯২০ টাকা। এদিকে মানিকগঞ্জের করবেল কেমিক্যাল ইন্ড্রাস্টিজকে ২ লাখ ৯ হাজার ৬০০ টাকা, নারায়ণগঞ্জে এম এস ডাইং প্রিন্টিং অ্যান্ড ফিনিশিং লিমিটেডকে ৯২ হাজার ১৬০ টাকা, নরসিংদীর সিলকেন টেক্সটাইলকে ২ লাখ ৯ হাজার ২৮০ টাকা ও লাকি ডাইংঅ্যান্ড প্রিন্টিং মিলস লিমিটেডকে ৪৮ হাজার ৩৮৪ টাকা। এছাড়া রংপুরের মেসার্স আব্দুল্লাহ টোবাকোর ৪টি প্রতিষ্ঠানকে ১ লাখ ২০ হাজার টাকা এবং টাঙ্গাইলের নাসির স্ট্যার্চ অয়েল অ্যান্ড অ্যানিমেল ফিড ইন্ড্রাস্টিজ লিমিটেডকে ৪২ লাখ টাকা জরিমানা ক্ষতিপূরণ ধার্য করা হয়েছে।  

এছাড়া একইদিন মোবাইল কোর্ট পরিচালনা করে ঢাকার খিলগাঁও এলাকায় উন্মুক্ত স্থানে নির্মাণ সামগ্রী রেখে বায়ু দূষণের দায়ে ৫টি প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ০১০০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২।  
আরএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa