ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘বঙ্গবন্ধু ছাড়া বাংলাদেশ কল্পনা করা যায় না’

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
‘বঙ্গবন্ধু ছাড়া বাংলাদেশ কল্পনা করা যায় না’

ইবি: যথাযোগ্য মর্যাদায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

সোমবার (১৫ আগস্ট) জাতীয় পতাকা উত্তোলন, শোক র‍্যালী, শ্রদ্ধাঞ্জলি, সংক্ষিপ্ত আলোচনা সভা ও মিলাদ মাহফিলের কর্মসূচির মাধ্যমে এ দিবস পালিত হয়।

দিবসটি উপলক্ষে সকাল সাড়ে নয়টার দিকে প্রশাসন ভবনের সামনে জাতীয় পতাকা অর্ধনমিত করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এসময় সেখানে প্রশাসনের অন্য কর্তাব্যক্তিরাও উপস্থিত ছিলেন। এরপর সেখান থেকে শোক র‍্যালি বের করা হয়। র‍্যালিটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের সামনে এসে শেষ হয়।  

মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। এসময় একে একে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, আবাসিক হল, বিভিন্ন সমিতি, ছাত্রলীগসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানান।  

শ্রদ্ধা শেষে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের পাদদেশে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপাচার্য অধ্যাপক ড শেখ আবদুস সালাম বক্তব্য রাখেন।  

বক্তব্যে উপাচার্য বলেন, জাতির জনককে হত্যা করে বাংলাদেশকে ৪৭ বছর পিছিয়ে দিয়েছে দুষ্কৃতকারীরা। বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছেদ অংশ। একটি ছাড়া অন্যটি কল্পনা করা যায় না। যতদিন বাংলাদেশ থাকবে ততদিন মুজিবের অবদান রয়ে যাবে। শোক আমাদের শক্তি জোগায়। বাংলাদেশ যতদূর এগিয়ে যাবে ততদূর বঙ্গবন্ধুর নাম অম্লান থাকবে। সামনের দিনগুলোতে আমরা একসঙ্গে তার আদর্শকে বুকে ধারণ করে সামনে এগিয়ে যাবো।

এসময় সেখানে উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আমলগীর হোসেন ভুঁইয়া, রেজিস্ট্রার এইচ এম আলী হাসান, প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, পরিবহন প্রশাসক অধ্যাপক ড. আনেয়ার হোসেন, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. শেলীনা নাসরীন উপস্থিত ছিলেন।

এছাড়াও বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবুল আরফিন, শাপলা ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুনুর রহমান, শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত, সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়সহ শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে ১৫ আগস্টে নিহতদের মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের খতিব ড. আ স ম শোয়াইব আহমেদ। এছাড়াও বাদ জোহর কেন্দ্রীয় মসজিদে কোরআন খতম ও দোয়া মুনাজাত অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।