ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জিয়াউর রহমান বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের অন্যতম কুশীলব: তথ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
জিয়াউর রহমান বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের অন্যতম কুশীলব: তথ্যমন্ত্রী তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ

ঢাকা: তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বঙ্গবন্ধুর মতো নেতা বিশ্ব ইতিহাসে তো বটেই, মানবসভ্যতার ইতিহাসেও বিরল। তাকে হত্যার অন্যতম কুশীলব জিয়াউর রহমান।

যার ডাকে লাখ -লাখ মানুষ নিজের সব চেয়ে মূল্যবান জিনিস জীবন হাতে নিয়ে যুদ্ধে নেমেছিল তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বুধবার (১৭ আগস্ট) জাতীয় প্রেসক্লাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, যে মানুষটি হ্যামিলনের বংশীবাদকের মতো মানুষকে উদ্দীপ্ত করে ৫ হাজার বছরের ইতিহাসে বাঙালিদের জন্য প্রথম জাতিরাষ্ট্র প্রতিষ্ঠা করেছিলেন। সেই নেতাকে হত্যা করে ইতিহাসে কালিমা লেপন করা হয়েছে। ৭৫ এ যখন বঙ্গবন্ধুকে হত্যা করা হয়, তখন এই হত্যার বেনিফিশিয়ারি যেসব দলের উদ্ভব ঘটেছিল, তারা আমাদের বলতো, এই হত্যাকাণ্ডের কোনো বিচার হবে না।

এমনকি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকেও দেশে ফেরার পর তারা বলেছিলেন, বঙ্গবন্ধু হত্যার বিচার চাইলে কখনো ক্ষমতায় যেতে পারবেন না তিনি। তবে এতে তিনি আপোষ করেন নি। আজকে বঙ্গবন্ধু হত্যার বিচার হয়েছে, রায়ও কার্যকর হয়েছে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে জাতীয় পার্টি (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু বলেন, ল্যাটিন আমেরিকা ও এশিয়ার কোনো কোনো দেশে জাতীয়তাবাদী নেতাকে হত্যা করে তারা ভেবেছিল যে তাদের বিশ্বাসকে তাদের আদর্শকে নিশ্চিহ্ন করা সম্ভব। সেসব দেশেও এটা সম্ভব হয়নি, বাংলাদেশেও এটা সম্ভব হয়নি।

বঙ্গবন্ধুর জীবনটা সংগ্রামের জীবন, তার সঙ্গে কষ্ট ও দুঃখের জীবন। লক্ষ্য করলে দেখা যাবে পৃথিবীতে খুব কম জাতীয়তাবাদী নেতা একটা জাতি গঠন করতে পেরেছে এবং অল্প দিনের মধ্যে জাতিকে একটা সংবিধান দিতে পেরেছেন। কিন্তু, বঙ্গবন্ধু পেরেছিলেন।

সভায় জাতীয় পার্টির বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘন্টা, ১৭ আগস্ট, ২০২২
এমকে/ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।