ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুন্দরবন এলাকায় লাইসেন্সবিহীন করাতকল উচ্ছেদের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, আগস্ট ২১, ২০২২
সুন্দরবন এলাকায় লাইসেন্সবিহীন করাতকল উচ্ছেদের নির্দেশ

খুলনা: খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির আগস্ট মাসের সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (২১ আগস্ট) দুপুরে জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে তার সম্মেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক ওএমএস এর চাল প্রদানে উপকারভোগী নির্বাচনে শতভাগ স্বচ্ছতা নিশ্চিতে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা দেন। তিনি সুন্দরবন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে লাইসেন্সবিহীন সব করাতকল উচ্ছেদে বন বিভাগের দৃষ্টি আকর্ষণ করেন। বর্ষায় নদী ভাঙনের শুরুতেই ভাঙন প্রতিরোধে চেয়ারম্যানদের সুপারিশে সরকারি অর্থের অপচয়রোধে জিওব্যাগ ও রিজার্ভ ফান্ডের প্রস্তুতি রাখার জন্য পানি উন্নয়ন বোর্ডের প্রতি অনুরোধ জানান। তিনি খুলনা উন্নয়ন কর্তৃপক্ষকে লবণচরা রাস্তাটি চলাচল উপযোগী করা ও চলমান কাজ দ্রুত সময়ে শেষ করতে বলেন।

সভায় সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ বলেন, বর্তমানে করোনার প্রকোপ বাড়ছে। যারা এখনও বুস্টার ডোজ গ্রহণ করেননি তাদের দ্রুত বুস্টার ডোজ গ্রহণের আহ্বান জানান। আগামী ২৫ আগস্ট পাঁচ থেকে ১১ বছর বয়সী (প্রাথমিক পর্যায়) শিশুদের করোনা ভ্যাকসিন দেওয়া শুরু হবে।  

তিনি বলেন, হাসপাতালসমূহে প্রয়োজনীয় সংখ্যক বেড প্রস্তুতসহ করোনা মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি রয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. হাফিজুর রহমান বলেন, এখন আমন মৌসুম। সেচ সুবিধা নিশ্চিত এবং অতিরিক্ত পানি নিষ্কাশনের মাধ্যমে ফসল উৎপাদনে কৃষকের সুবিধার কথা চিন্তা করে কয়রা ও পাইকগাছার স্লুইচগেট সচল রাখা প্রয়োজন। এজন্য তিনি সভাপতির দৃষ্টি আর্কষণ করেন।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক শিকদার শাহীনুর রহমান বলেন, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জুলাই মাসে অভিযান পরিচালনায় ২২টি প্রতিষ্ঠানকে এক লাখ ৮৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. কামরুজ্জামান বলেন, গল্লামারি, বটিয়াঘাটা, দাকোপ, নলিয়ান ফরেস্ট জেলা মহাসড়কের ২৮তম কিলোমিটারে পোদ্দারগঞ্জ ফেরিঘাট স্থলে চুনকুড়ি নদীর ওপর চুনকুড়ি ব্রিজ গত ১৬ আগস্ট একনেক সভায় অনুমোদিত হয়। এর প্রকল্প ব্যয় ৭৪৫.৩০ কোটি টাকা ও ব্রিজের দৈর্ঘ্য ১২৩২.০০ মিটার। দাকোপ উপজেলায় প্রতিবছর তরমুজ উৎপাদন হয়। ওই অঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সাদিকুর রহমান খান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) তানভীর আহমদ, উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, আগস্ট ২১, ২০২২
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।