ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

প্রাণহানির ১৫ দিনেও অপসারণ হয়নি অবৈধ স্লুইচগেট 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৯ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
প্রাণহানির ১৫ দিনেও অপসারণ হয়নি অবৈধ স্লুইচগেট 

চাঁপাইনবাবগঞ্জ: একজনের প্রাণহানির পরও চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার ভিটাবাড়ি (বাচ্চামারী) খাঁড়িতে ব্যক্তি উদ্যোগে অবৈধভাবে নির্মাণ করা স্লুইচগেটটি ১৫ দিনেও অপসারণ করা হয়নি।  

শনিবার (২০ আগস্ট) বিকেলে ওই এলাকা ঘুরে দেখা যায়, প্রশাসনের তাৎক্ষণিক তৎপরতায় স্লুইচগেটের সঙ্গে যুক্ত বেড়িবাঁধের কিছু অংশ ভেঙ্গে ফেলা হলেও অবৈধ স্লুইচগেটটি এখনও অক্ষত দাঁড়িয়ে আছে।

অবশিষ্ট বাঁধসহ এ স্লুইচগেট ভেঙে ফেলার জন্য এক সপ্তাহ সময় বেঁধে দিয়েছিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। কিন্তু এখনও তা অপসারণ না হওয়ায় স্থানীয় কৃষকদের মধ্যে হতাশা বিরাজ করছে।  

নাম প্রকাশে অনিচ্ছুক এক কৃষক জানান, বাঁধ ও স্লুইচগেটের কারণে তার জমিতে পানি জমে থাকায় তিনি এখনও চাষ শুরু করতে পারেননি। গত সপ্তাহে বাঁধ কেটে জমির পানি নামাতে গিয়ে এক কৃষকের প্রাণহানি ঘটলেও এর বিচার হয়নি।  

এ প্রসঙ্গে স্লুইচগেট নির্মাণে জড়িত হাজারদিঘী বিলের ইজারাদার নাসিমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে কিছু জানেন না বলে জানান।

এ নিয়ে আরও প্রশ্ন করতে চাইলে তিনি ক্ষিপ্ত হয়ে বলেন, সাংবাদিকের এত প্রশ্নের উত্তর দিতে পারব না। সরাসরি আপনি দেখা করবেন। বলে সংযোগ কেটে দেন।  

এ বিষয়ে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান জামালউদ্দিন জানান, বিষয়টি রোববার (২১ আগস্ট) উপজেলা প্রশাসনকে জানানো হয়েছে। নিশ্চয় প্রশাসন ব্যবস্থা নেবে।

অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মোখলেছুর রহমান জানান, পাউবোর পক্ষ থেকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জেলা প্রশাসনের কাছে প্রতিবেদন দাখিল করা হয়েছে।  

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসমা খাতুন জানান, জেলা প্রশাসনের নির্দেশনা পেলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

এর আগে গত ৫ আগস্ট উপজেলার সদর ইউনিয়নের বিষুক্ষেত্র এলাকায় ভিটাবাড়ি (বাচ্চামারী) খাঁড়িতে অবৈধভাবে নির্মাণ করা স্লুইচগেটের সামনের বাঁধের মাটি কাটতে গিয়ে পানিতে ডুবে মারা যান নজরুল ইসলাম নামে এক কৃষক। এ নিয়ে একটি সংবাদ প্রকাশের পর প্রশাসন বাঁধের একটি অংশ ভেঙে ফেলে এবং নির্মাণকারী নাসিমকে সাতদিনের মধ্যে বাঁধ ও স্লুইচগেট অপসারণের নির্দেশ দেয়।  

বাংলাদেশ সময়: ০৯২৬ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।