ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

নতুন অফিস সময়ে স্মার্টলি কাজ করতে হবে: প্রতিমন্ত্রী 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
নতুন অফিস সময়ে স্মার্টলি কাজ করতে হবে: প্রতিমন্ত্রী 

ঢাকা: নতুন অফিস সময়ের কারণে কোনো কাজ জমে থাকবে না এবং সেবা দেওয়ার ক্ষেত্রে কোনো অসুবিধা হবে না জানিয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, অল্প সময়ের মধ্যে তড়িৎ গতিতে স্মার্টলি আমাদের কাজগুলো করতে হবে।

বুধবার (২৪ আগস্ট) সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে বিএসআরএফ গ্রুপ বিমা চুক্তি অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) এ অনুষ্ঠানের আয়োজন করে।

বিদ্যুৎ সাশ্রয়ে বুধবার থেকে সময় কমিয়ে নতুন নিয়মে অফিস করছেন সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তারা-কর্মচারীরা। নতুন নিয়ম অনুযায়ী সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সরকারি অফিস চলছে। আর ব্যাংক-বিমা চলছে ৯টা থেকে ৪টা পর্যন্ত।  

নতুন অফিস সূচি কাজের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে কিনা এ বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, এখন আমাদের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বা এপিএ রয়েছে। সারা বছর আমরা কী কাজ করবো তা নির্ধারিত থাকে। আমরা সরকারি সেবাটা মানুষের কাছে পৌঁছে দেব, সেজন্য দরকার আন্তরিকতা। আমরা সব অফিস প্রধানকে নির্দেশনা দিচ্ছি, এ অল্প সময়ের মধ্যে তড়িৎ গতিতে স্মার্টলি আমাদের কাজগুলো করতে হবে।

তিনি বলেন, সাধারণত নামাজ ও খাবারের জন্য আমরা আধঘণ্টা সময় দিয়ে থাকি। যেহেতু আমরা এক ঘণ্টা সময় এগিয়ে নিয়েছি। তারা যদি একটায় খেতে যায় দেড়টার মধ্যে নামাজটা শেষ করে নেয় তাহলে ৮টা থেকে ১টা পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে পাঁচ ঘণ্টা কাজ করতে পারবে। আধা ঘণ্টা বিরতি নিয়ে বাকি কাজগুলো করবে। আমরা দুই ঘণ্টা আগে বাসায় ফিরতে পারছি। এটা আমাদের জন্য বড় অনুপ্রেরণা।

তিনি আরও বলেন, আমার মনে হয় না কোনো কাজ পেন্ডিং থাকবে ও সেবা দেওয়ার ক্ষেত্রে কোনো অসুবিধা হবে না।

প্রতিমন্ত্রী বলেন, বৈশ্বিক সংকট মোকাবিলায় সরকারের পক্ষ থেকে চমৎকার সময়োপযোগী পদক্ষেপ নেওয়া হয়েছে। সেক্ষেত্রে প্রজ্ঞাপন দিয়ে অফিস সময় এগিয়ে নেওয়া হয়েছে। আগে সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত অফিস ছিল, আমরা অফিসের সময় এক ঘণ্টা কমিয়ে এনেছি। এক ঘণ্টা আগে অফিস বন্ধ করতে পারলেও আমরা বিদ্যুৎ সাশ্রয় করতে পারব।

তিনি বলেন, আমরা দেখলাম স্বতঃস্ফূর্তভাবে আমাদের সরকারি কর্মচারীরা কিন্তু এক ঘণ্টা আগে সঠিক সময়ে অফিসে এসেছেন। স্বতঃস্ফূর্তভাবে আমরা এ কাজটা করতে পারছি। আমরা আশা করি সুন্দরভাবে সরকারের নতুন অফিসের সময়সূচি মেনে বিদ্যুৎ সাশ্রয়ের যে বিষয়টি সেখানে সবাই সহযোগিতা করছেন এবং আমরা সুন্দরভাবে এটা অ্যাডজাস্টমেন্ট করে নিতে পারব।

শীতকালেও এ অফিসসূচি বহাল থাকবে কিনা জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, আমরা বলেছি, আপাতত এটা করেছি, পরবর্তী প্রজ্ঞাপন না দেওয়া পর্যন্ত। এখন দিনের সময়টা অনেক বড়। আমরা আলোটা পাচ্ছি অনেক আগে, সেক্ষেত্রে আমরা লাইটটাকে ব্যবহার করতে চাই না। আপাতত আমাদের সেচ ব্যবস্থার ক্ষেত্রেও এটি লাগবে। এটা পরে আবার আমরা অ্যাডজাস্টমেন্ট করবো।

অনুষ্ঠানে সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানির পক্ষে উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) শাহাদাত হোসেন সোহাগ এবং বিএসআরএফ'র পক্ষে সাধারণ সম্পাদক মাসউদুল হক চুক্তিতে সই করেন। এ সময় বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাস উপস্থিত ছিলেন।

চুক্তির আওতায় বিএসআরএফ সদস্যরা গ্রুপ বিমার সুবিধা পাবেন।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।