ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাকশাল নিয়ে অনেক অসত্য প্রচার করা হয়: ফরাসউদ্দিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২২
বাকশাল নিয়ে অনেক অসত্য প্রচার করা হয়: ফরাসউদ্দিন

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও বঙ্গবন্ধুর একান্ত সচিব মোহাম্মদ ফরাসউদ্দিন বলেছেন, বাকশাল নিয়ে অনেক অসত্য কথা প্রচার করা হয় ।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) রাতে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস স্মরণে’ আলোচনা সভায় মুখ্য আলোচকের বক্তব্যে তিনি এ কথা জানান।

মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, বাকশাল নিয়ে অনেক অসত্য কথা প্রচার করা হয়। সত্যি বলতে- আওয়ামী লীগের মধ্যেও বাকশাল নিয়ে দ্বিধা-দ্বন্দ্ব আছে, ভয়-ভীতি আছে। ১৯৭৪ সালের ডিসেম্বরে জাতিসংঘ থেকে আসার দুই মাস পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাকশালের পরিকল্পনা করতে লাগলেন। তার উদ্দেশ্য ছিল দুর্নীতি দমন, মানুষকে ঐক্যবদ্ধ করা ও সমস্ত সৃজনী শক্তিকে মূলধারায় নিয়ে আসা।  

তিনি আরও বলেন, অনেকের সঙ্গে আলাপ আলোচনা করেছিলেন বঙ্গবন্ধু। বামপন্থীর দুটি ধারার মধ্যে মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী ও মস্কো পন্থী মুখ্য নেতা ছিলেন মোহাম্মদ ফরহাদ। এ দুজনেই খুব শক্ত ভাষায় সমর্থন করলেন বাকশালকে। বঙ্গবন্ধু আরও উৎসাহী বোধ করলেন। বঙ্গবন্ধু কখনো সমাজতান্ত্রিক ছিলেন না। তিনি সমাজতান্ত্রিক থেকে ভালো ভালো জিনিস নিয়ে সমতাধর্মী উন্নয়ন চেয়েছিলেন।

বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশন আয়োজিত এ সভায় পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান মনিরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন ও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

বাংলাদেশ সময়: ০৯৪৭ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২২
পিএম/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।