ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

২৫ হাজার টাকা মজুরির দাবিতে পোশাক শ্রমিকদের সমাবেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২২
২৫ হাজার টাকা মজুরির দাবিতে পোশাক শ্রমিকদের সমাবেশ

সাভার (ঢাকা): জ্বালানি তেলসহ দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ ও মজুরি বোর্ড গঠন করে পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা ঘোষণার দাবিতে পৃথক সমাবেশ করেছে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) বিকেল ৪টার দিকে রাজধানীর মিরপুরে ও সাভারের আশুলিয়ার সমাবেশ করে সংগঠনটি।

সংগঠনের নেতাকর্মীদের অভিযোগ আশুলিয়া প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশে পুলিশ বাঁধা দিয়েছে।

মাবনবন্ধনে শ্রমিক নেতারা বলেন, সারাদেশে বাজারে যে আগুন জ্বলছে তার প্রভাবে পোশাক শ্রমিকসহ দেশবাসী বিপর্যস্ত। সাম্প্রতিক সময় জ্বালানি তেল, ভোজ্য তেলসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য আকাশ ছোঁয়া হওয়াতে শ্রমজীবি মানুষের নিত্যদিনের খাবার, যাতায়াতসহ নানা খাতে প্রভাব পড়েছে। প্রহসনমূলকভাবে মাত্র ৫ টাকা জ্বালানি তেলের দাম কমানোর সরকারের সিদ্ধান্তের তীব্র নিন্দা জানান তারা। যেখানে সব ধরনের জ্বালানির তেলের দাম ৪০% থেকে ৫০% বেড়েছে সেখানে ৫ টাকা কমানোতে পরিবহন ভাড়া থেকে শুরু করে খাদ্যদ্রব্য এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যে তেমন কোনো ফারাক দেখা দেয়নি। ফলে পোশাক শ্রমিকসহ শ্রমজীবী মানুষের জীবন ভয়াবহ দূর্বিপাকের মধ্যে পড়েছে।

নেতাকর্মীরা বলেন, পোশাক শ্রমিকের মজুরি বোর্ড ও ২৫ হাজার টাকা মজুরি নির্ধারণ করতে হবে। বাজরের এই পরিস্থিতিতে মজুরি না বাড়ালে সারাদেশে দুর্ভিক্ষর পরিস্থিতি সৃষ্টি হবে। তাই অবিলম্বে মজুরি বোর্ড গঠন ও ২৫ হাজার টাকা পোশাক শ্রমিকের মজুরির ঘোষণা দিতে হবে।

সংগঠনের কেন্দ্রীয় সভাপ্রধান শ্রমিকনেতা তাসলিমা আখতার বলেন, জ্বালানি তেলসহ দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে ও মজুরি বোর্ড গঠন করে পোশাক শ্রমিকের ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা ঘোষণার দাবিতে আমাদের সংগঠনের পক্ষ থেকে আশুলিয়া প্রেসক্লাবের সামনে ও রাজধানীর মিরপুরে পৃথক সমাবেশের আয়োজন করা হয়। আশুলিয়া প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশে আমি উপস্থিত ছিলাম। সেখানে পুলিশ বাঁধার সৃষ্টি করে বিভিন্ন হুমকি-ধামকি দেয়। পরে আমরা স্বল্প সময়ের মধ্যে সমাবেশ সমাপ্ত করতে বাধ্য হই। একটি শান্তিপূর্ণ সমাবেশে পুলিশের বাঁধা নিন্দনীয়।

এ বিষয়ে জানতে আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম কামরুজ্জামান বলেন, সমাবেশ করতে কাউকে বাঁধা দেওয়া হয়নি। তারা অনুমতি ছাড়া মহাসড়কের পাশে সমাবেশ করছিল, তাই পুলিশ সদস্যরা সেখানে উপস্থিত ছিল।  

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২২
এসএফ/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।