ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দর্শনায় কেরু কোম্পানি পরিদর্শনে শিল্প সচিব জাকিয়া সুলতানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২২
দর্শনায় কেরু কোম্পানি পরিদর্শনে শিল্প সচিব জাকিয়া সুলতানা

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গার দর্শনায় কেরু কোম্পানি পরিদর্শন করেছেন শিল্প সচিব জাকিয়া সুলতানা। এছাড়া তার সঙ্গে আখের পাইল প্রকল্প, কেরু চিনিকল ও কেরু ডিস্টিলারি পরিদর্শন করেন খাদ্য শিল্প করপোরেশনের (বিএসএফআইসি) চেয়ারম্যান আরিফুর রহমান অপু।

শনিবার (১৭ সেপ্টেম্বর) বেলা ১১টায় চুয়াডাঙ্গা সদর উপজেলার আড়িয়া গ্রামের মাঠে বিএসএফআইসি ও বিএটি বাংলাদেশের যৌথ প্রচেষ্টায় আখের উৎপাদন বৃদ্ধি প্রকল্প পরিদর্শন করা হয়।

পরে কেরুজ জৈব সারখানা, কেরুজ চিনি মিল, ডিস্টিলারি মিলসহ কেরু অ্যান্ড কোম্পানির অঙ্গপ্রতিষ্ঠান পরিদর্শন করেন তারা। এ সময় কেরু ডিস্টিলারিতে বৃক্ষ রোপণ করেন অতিথিরা।


সেখানে শিল্প সচিব বলেন, উৎপাদন বৃদ্ধিতে আখের বিক্রি মূল্য মণপ্রতি ১৮০টাকা নির্ধারন করেছে সরকার। মূল্য বৃদ্ধির ফলে আখ চাষিদের আগ্রহ ফিরবে এবং এতে ঘুরে দাঁড়াবে দেশের চিনি শিল্প।

জাকিয়া সুলতানা বলেন, জাত প্রতিস্থাপনের মাধ্যমে গুণগতমানসম্পন্ন আখ উৎপাদনে সহায়তা এবং উদ্বুদ্ধকরণে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের সঙ্গে বিএটি বাংলাদেশ একযোগে কাজ করে চলেছে। সম্ভাবনাময় এ শিল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে আমরা বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছি, যার মধ্যে এই টেকসই মডেল প্রকল্পটি অন্যতম। এ ধরনের উদ্যোগ দেশজুড়ে সম্প্রসারণ করা গেলে দেশের প্রান্তিক চাষিরা আখ চাষে উদ্বুদ্ধ হবেন এবং ফলস্বরূপ চিনি কলগুলোতে পুনরায় গতি সঞ্চার হবে।

সচিব আরও বলেন, বাংলাদেশের সামগ্রিক এবং টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনের জন্য সরকারি-বেসরকারি খাতের সমন্বয় সাধন ও নতুন নতুন উন্নয়নমূলক উদ্যোগ গ্রহণের বিকল্প নেই। সফল এ প্রকল্প থেকে প্রাপ্ত জ্ঞান কৃষকের মধ্যে ছড়িয়ে দিয়ে আখের উৎপাদন বৃদ্ধি করতে পারলে অদূর ভবিষ্যতে আমদানি নির্ভরতা কাটিয়ে চিনি শিল্প সগৌরবে মাথা উঁচু করে দাঁড়াতে সক্ষম হবে।

বিএসএফআইসির চেয়ারম্যান আরিফুর রহমান অপু বলেন, চিনির ওপর আমদানি নির্ভরতা কমাতে টেকসই কৃষি ব্যবস্থার কোনো বিকল্প নেই। বিএটি বাংলাদেশের মাধ্যমে করা এ প্রকল্পে আমরা যে সফলতা পেয়েছি তা আমরা কৃষকের মধ্যে ছড়িয়ে দিতে চাই। এতে করে তারা সামনের দিনগুলোতে আখ চাষে আরো উদ্বুদ্ধ হবেন।

এ সময় সেখানে আরও উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান, কেরুর ব্যববস্থাপনা পরিচিলক মোশারফ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার আবু তারেক, দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা বেগম, বিএটির হেড অফ লিগ্যাল অ্যান্ড এক্সটার্নাল অ্যাফেয়ার্স মুবিনা আসাফ, হেড অফ এক্সটার্নাল এফেয়ার্স শেখ শাবাব আহমেদ, হেড অফ পাবলিক অ্যাফেয়ার্স ও কোম্পানি সেক্রেটারি আজিজুর রহমান এফসিএস, ডিভিশনাল লীফ ম্যানেজার ভেলায়েত আলী আহসান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।