ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ন্যূনতম মজুরি নির্ধারণের জন্য আন্দোলন গড়ে তোলার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২২
ন্যূনতম মজুরি নির্ধারণের জন্য আন্দোলন গড়ে তোলার আহ্বান

ঢাকা: জাতীয় ন্যূনতম মজুরি নির্ধারণ এবং পাটকল-চিনিকলসহ রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠানগুলোকে বিরাষ্ট্রীয়করণের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছে শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদ।   

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সকালে রাজধানীর পল্টনে কমরেড মণি সিংহ-ফরহাদ স্মৃতি ট্রাস্ট ভবনের শহীদ মুনির আজাদ সেমিনার কক্ষে শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদের উদ্যোগে ‘প্রসঙ্গ বিরাষ্ট্রীয়করণ ও মজুরি’ শীর্ষক গোলটেবিল আলোচনা থেকে এ আহ্বান জানানো হয়।

গোলটেবিল আলোচনার শুরুতে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক উজ্জ্বল রায়।  

সংগ্রাম পরিষদের সমন্বয়ক এবং বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক এ এ এম ফয়েজ হোসেনের সভাপতিত্বে এবং ট্রেড ইউনিয়ন ফেডারেশনের (টাফ) যুগ্ম সম্পাদক আলিফ দেওয়ানের পরিচালনায় আলোচনায় অংশ নেন অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ, কলাম লেখক ও গণসংহতি আন্দোলনের নেতা ফিরোজ আহমেদ, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শহীদুল্লাহ চৌধুরী।
আলোচনায় বক্তারা পাটকল-চিনিকলসহ রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠানগুলোকে বিরাষ্ট্রীয়করণে সরকারের যে অপতৎপরতা, সে সম্পর্কে বক্তব্য তুলে ধরেন।  

বক্তারা বলেন, বৈদেশিক সাম্রাজ্যবাদী প্রতিষ্ঠানগুলোর পরামর্শে এবং দেশীয় পুঁজিপতিগোষ্ঠীর মুনাফার স্বার্থে বর্তমান সরকার যে একের পর এক রাষ্ট্রায়ত্ত শিল্পগুলোকে ধ্বংসের পাঁয়তারায় লিপ্ত, সে বিষয়ে সচেতনতা তৈরির মাধ্যমে ভুক্তভোগী শ্রমিক-মেহনতী সাধারণ মানুষকে ঐক্যবদ্ধ করতে হবে।

দুমূর্ল্যের বাজারে শ্রমের ন্যায্য মূল্য না পাওয়ায় শ্রমিক ও কৃষক বা উভয় পেশায় যুক্ত মানুষেরা ক্রমাগত জীবন চালাতে হিমশিম খাচ্ছে। এই লক্ষ্যে জাতীয় ন্যূনতম মজুরি বোর্ড গঠন ও মজুরি ঘোষণা জরুরি। অথচ সরকার বরাবরই এদিকটা এড়িয়ে যাচ্ছে। এগুলোর বিরুদ্ধে আমাদের দাঁড়াতে হবে। মাঠের আন্দোলন, সচেতনতা তৈরির আন্দোলন সবই সমন্বিত করে এগুতে হবে।

নেতারা আগামীতে বিরাষ্ট্রীয়করণের বিরুদ্ধে এবং ন্যূনতম জাতীয় মজুরির দাবিতে জোরদার আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে শ্রমিক, কৃষক, মেহনতী ও সর্বস্তরের মানুষকে এগিয়ে আসার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২২
আরকেআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।