ঢাকা, শুক্রবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০২ ডিসেম্বর ২০২২, ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

রোগীরা চিকিৎসা নিতে বিদেশ কেন যায়, প্রশ্ন পরিকল্পনামন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২২
রোগীরা চিকিৎসা নিতে বিদেশ কেন যায়, প্রশ্ন পরিকল্পনামন্ত্রীর

ঢাকা: সব ধরনের সুযোগ সুবিধা ও বিশেষজ্ঞ ডাক্তার থাকার পরও বাংলাদেশ থেকে রোগীরা চিকিৎসা নিতে কেন বিদেশে যায়, প্রশ্ন করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

শুক্রবার (৩০) দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে মেডিকেল অনকোলোজি সোসাইটি ইন বাংলাদেশ আয়োজিত ‘ঢাকা ক্যান্সার সামিট ২০২২’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ প্রশ্ন করেন।

এম এ মান্নান বলেন, প্রতিনিয়ত আমাদের রোগীরা চেন্নাই, ব্যাংকক, ভারতে চিকিৎসার জন্য ছুটে যাচ্ছেন। বড়লোকদের অনেক টাকা, তাদের খরচের সামর্থ্য আছে, তারা যেখানে ইচ্ছে যাক। কিন্তু গ্রামাঞ্চল থেকেও অসংখ্য মানুষ ছুটে যাচ্ছে। এক্ষেত্রে যারা একটু নিম্ন শ্রেণির তারা চিকিৎসা নিতে কলকাতা যান। খুবই কষ্ট লাগে, যখন দেখি হাজার হাজার নাগরিক চিকিৎসার জন্য অন্য দেশে যাচ্ছে।

তিনি আরও বলেন, দেশ থেকে অসংখ্য মানুষই নানা কারণে বিদেশ সফর করে। তবে, ৮০ শতাংশের বেশি মানুষই চিকিৎসার জন্য যায়। আমাদের বড় বড় চিকিৎসক আছে, বড় বড় হাসপাতাল-ইনস্টিটিউট আছে, তারপরও কেন অন্যান্য দেশে যায়? নিশ্চয়ই এর কোনো একটা কারণ আছে। আমি এমনও অনেককে দেখেছি জায়গা জমি বিক্রি করে চলে যাচ্ছে, কেন? আমাদের লোকজন প্রতিনিয়ত কেন বিমান ভর্তি করে চলে যাবে? এ বিষয়ে আমাদেরকে ভাবতে হবে। আমরা কী করতে পারিনি? আমাদের প্রধানমন্ত্রী কী করতে পারেননি? আমাদের কী নেই? এখানে নিশ্চয়ই কিছু বিষয় আছে। এটা আমাদের ভেবে দেখা দরকার।

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির বলেন, বিশ্বব্যাপী ক্যান্সার একটি বড় উদ্বেগের বিষয়। অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ সারাবিশ্বের জন্যই চ্যালেঞ্জ। বাংলাদেশের জন্যও এটা চ্যালেঞ্জ।

তিনি আরও বলেন, ক্যান্সার দ্রুত শনাক্ত খুবই গুরুত্বপূর্ণ। যখন ক্যান্সার ছড়িয়ে যায়, তখন চিকিৎসাও কঠিন হয়ে যায়, খরচও বেড়ে যায়। এমনকি শেষ পর্যায়ে আসায় মৃত্যুর শঙ্কাও বেড়ে যায়। এজন্য পরীক্ষা-নিরীক্ষাটা খুবই গুরুত্বপূর্ণ। দ্রুত রোগ ডায়াগনোসিস না হলে আপনি ট্রিটমেন্টের আওতায় আসবে না।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২২
আরকেআর/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa