ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

এসডিজির অর্থায়নে জাতিসংঘকে বিশেষ বৈঠকের প্রস্তাব দিয়েছি: ড. মোমেন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২২
এসডিজির অর্থায়নে জাতিসংঘকে বিশেষ বৈঠকের প্রস্তাব দিয়েছি: ড. মোমেন কথা বলছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-এসডিজি বাস্তবায়নে অর্থায়ন নিয়ে উচ্চ পর্যায়ে বিশেষ বৈঠকের আহ্বানে জাতিসংঘকে প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।  

একই সঙ্গে এ বিষয়ে সাউথ সাউথ কো অপেরশনকেও বৈঠকের জন্য আহ্বান জানানো হয়েছে বলে জানান তিনি।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

‘এসডিজিতে বাংলাদেশের যাত্রা: আলোচনা থেকে বাস্তবায়ন’- শীর্ষক এই সেমিনার যৌথভাবে আয়োজন করে ফরেন সার্ভিস একাডেমি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ।

প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, এসডিজি বাস্তবায়নের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ বদ্ধপরিকর। আমরা এই চ্যালেঞ্জ মোকাবিলা করে এর বাস্তবায়ন চাই।

তিনি বলেন, এসডিজিতে বাংলাদেশের বেশ কয়েকটি প্রস্তাব অন্তর্ভুক্ত হয়েছে। এর মধ্যে অন্যতম হলো অটিস্টিক শিশুদের সুরক্ষা ও জনগণের ক্ষমতায়ন। আমাদের এসব প্রস্তাব এসডিজিতে অনুমোদিত হয়৷ এসডিজির অর্থায়ন একটি অন্যতম চ্যালেঞ্জ বলেও মন্তব্য করেন তিনি।

সেমিনারের সম্মানিত অতিথি পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, এসডিজি বাস্তবায়ন অগ্রগতির অনেক ডাটা নেই। এখানে আমাদের সীমাবদ্ধতা রয়েছে। আমাদের এসব ডাটা সংগ্রহ করতে হবে। এসডিজি বাস্তবায়নের থার্ড অগ্রগতি রিপোর্ট দ্রুত করতে হবে। আশা করি, আগামী জুনের মধ্যে এটা সম্ভব হবে।

তিনি বলেন, এসডিজি বাস্তবায়নে বিজনেস কমিউনিটি, এনজিওসহ বিভিন্ন সংস্থাকে সম্পৃক্ত করতে হবে। এছাড়া স্থানীয় পর্যায়েও এসডিজি অর্জনে কাজ করতে হবে। আর এসডিজির অর্থায়নে প্রয়োজন নতুন সমীক্ষা।

সেমিনারে আরো বক্তব্য দেন ঢাবির প্রোভিসি এএসএম মাকসুদ কামাল, ঢাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মুহম্মদ রুহুল আমিন, ফরেন সার্ভিস একাডেমির রেক্টর আসাদ আলন সিয়াম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২২
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa