ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

রাজশাহী: ইউক্রেন যুদ্ধ চলাকালে জ্বালানি তেলের দাম বেড়েছে। এই সময়ে কয়লাভিত্তিক প্রকল্পের দিকে আগ্রহ প্রকাশ করছে বাংলাদেশসহ বিভিন্ন দেশ।

জাপান এরইমধ্যে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার কয়লা নির্ভর প্রকল্প  থেকে সহায়তা প্রত্যাহার করে নিয়েছে। আগামী ১৪ থেকে ১৬ অক্টোবর নিউইয়র্কে বিশ্ব ব্যাংকের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হচ্ছে। এই সভায় জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধ করে পরিবেশ বান্ধব প্রকল্পে বিনিয়োগ প্রস্তাব গ্রহণের দাবি জানানো হয়েছে।

শনিবার (১৫ অক্টোবর) বেলা ১১টায় রাজশাহী মহানগরীর অলকার মোড়ে মানববন্ধন কর্মসূচি থেকে এমন দাবি জানানো হয়। মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন পরিবর্তন ও বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন এক্সটার্নাল ডেব্ট- বিডাব্লুজিইডি-এর যৌথ উদ্যোগে এই মানববন্ধন হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, মানুষের জন্য একমাত্র আবাসস্থল পৃথিবী বাঁচাতে কার্বন নিঃসরণ বন্ধে জলবায়ু সম্মেলনে সিদ্ধান্ত নেওয়া হয়। তারপরেও বাংলাদেশসহ বিভিন্ন দেশ কয়লাভিত্তিক বিভিন্ন বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়েছে। রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের বিরুদ্ধে দেশে-বিদেশে প্রতিবাদ হয়েছে। ভারতের আদানিগ্রুপ বিভিন্ন বিদ্যুৎ কেন্দ্রে বিনিয়োগ করছে।  

তারা ভারতের ঝাড়খণ্ড কয়লা নির্ভর বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করেছে।   এ বিদ্যুৎ বাংলাদেশে রপ্তানি করা হবে। কয়লা ব্যবসায়ী গৌতম আদানি এখন বিশ্বের তৃতীয় সর্বোচ্চ ধনীতে পরিণত হয়েছেন। এই কয়লা দানবদের হাত থেকে বিশ্বকে বাঁচাতে হবে। তাই পরিবেশ ধ্বংসকারী জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবিতে এখন বাংলাদেশসহ সারা বিশ্বেই বিভিন্ন প্রতিবাদ কর্মসূচি চলছে। বক্তারা এ বিষয়ে নাগরিক সমাজকে আরও সোচ্চার হওয়ার আহ্বান জানান।  

এ সময় বক্তব্য দেন মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন পরিবর্তন পরিচালক রাশেদ রিপন, রুলফাও পরিচালক আফজাল হোসেন এবং অগ্নি প্রকল্পের জেলা সমন্বয়কারী হাসিবুল হাসান।

বাংলাদেশ সময়: ১৪০১ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
এসএস/ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।