ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শুভ্র আকাশে উঁকি দিল কাঞ্চনজঙ্ঘা!

সোহাগ হায়দার, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২২
শুভ্র আকাশে উঁকি দিল কাঞ্চনজঙ্ঘা! কাঞ্চনজঙ্ঘা

পঞ্চগড়: কাঞ্চনজঙ্ঘা ভারতের অন্যতম এক সর্বোচ্চ শৃঙ্গ। ১৮৫২ সালের আগে পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ বলেই ধারণা করা হত কাঞ্চনজঙ্ঘাকে।

বর্তমানে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ পর্বত কাঞ্চনজঙ্ঘার চূড়া। ৮ হাজার মিটারেরও (২৬ হাজার ফুট) অধিক উচ্চতা এই পর্বতের।  

বাংলাদেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে খালি চোখেই চলতি মৌসুমে পশ্চিমের শুভ্র আকাশে উঁকি দিয়েছে কাঞ্চনজঙ্ঘা।

সোমবার (১৭ অক্টোবর) সকালে জেলার তেঁতুলিয়া উপজেলার বিভিন্ন এলাকা থেকে দেখা যায় এই পর্বতশৃঙ্গ। এদিকে এই কাঞ্চনজঙ্ঘার মনোমুগ্ধকর রূপ দেখতে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় জড়ো হচ্ছেন পর্যটকরা।

কাঞ্চনজঙ্ঘা চূড়া দেখতে গেলে যেতে হয় ভারতের সিকিম ও দার্জিলিংয়ে। কিন্তু বাংলাদেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে চলতি মৌসুমের অক্টোবরের মাঝামাঝি সময়ে পশ্চিমের মেঘ মুক্ত শুভ্র আকাশে উঁকি দিয়েছে বিশ্বের তৃতীয় এই পর্বত শৃঙ্গ। এর আগে গত কয়েকদিন ধরে আকাশ মেঘলা ও ঘনকুয়াশা থাকায় দেখা মেলেনি কাঞ্চনজঙ্ঘার।

জানা যায়, ভারতের সিকিম ও নেপালের সীমান্তাঞ্চলে অবস্থিত এ পর্বতের চূড়া অক্টোবরের মাঝামাঝি থেকে নভেম্বর পর্যন্ত মেঘমুক্ত আকাশে পঞ্চগড়ের বিভিন্ন এলাকা থেকে দেখা যায়। খুব ভোরে অর্থাৎ সাড়ে ৬টা থেকে ৭টার মধ্যেই দৃশ্যমান হয় কাঞ্চনজঙ্ঘার মনোমুগ্ধকর দৃশ্য। প্রতিবছরই শীত এলে হিমালয়ের এই পর্বতশৃঙ্গের দেখা মেলে। তবে প্রতিদিনই যে কাঞ্চনজঙ্ঘার দেখা মিলবে তা কিন্তু নয়। পর্যটকরা পরিবার নিয়ে কাঞ্চনজঙ্ঘার দেখতে ছুটে এসেছেন তেঁতুলিয়ায়। এদিকে এ সময়ে পর্যটকদের নিরাপত্তায় কাজ করে যাচ্ছে ট্যুরিস্ট পুলিশ।

রাজশাহী থেকে ঘুরতে আসা আবিদা বেগম বাংলানিউজকে বলেন, গত কয়েকদিন ধরে পঞ্চগড়ে আসতে চাচ্ছিলাম পরিবারের সঙ্গে। কিন্তু খবর নিয়ে জানতে পারি পর্বত দেখা যাচ্ছে না। আজ হঠাৎ এসে দেখা মিলল কাঙ্ক্ষিত সেই পর্বতের। অনেক ভালো লাগছে।

আব্দুল হাই নামে আরেক পর্যটক বাংলানিউজকে বলেন, এমন একটি পর্বত খালি চোখে দেখতে পারবো তা ভাবতে পারিনি। আমাদের সৌভাগ্য যে কোনোরকম পাসপোর্ট-ভিসা ছাড়াই পর্বতটি দেখতে পেরেছি।

ট্যুরিস্ট পুলিশের পঞ্চগড় জোনের পরিদর্শক সিরাজুল ইসলাম বাংলানিউজকে বলেন, বিনোদন প্রেমিদের একটি পছন্দের স্থান তেঁতুলিয়া। বিশেষ করে শীত মৌসুমে। আর এ সময়ের পর্যটকদের কাছে অতি প্রিয় কাঞ্চনজঙ্ঘা। এর পাশাপাশি আরও বেশ কিছু দর্শনীয় স্থান রয়েছে। আমরা পর্যটকদের সুরক্ষা ও সেবা দিতে প্রস্তুত রয়েছি। আমরা তাদের যেকোন সমস্যায় কাজ করে যাচ্ছি।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউওনও) সোহাগ চন্দ্র সাহা বাংলানিউজকে বলেন, আজ মেঘ ও কুয়াশামুক্ত আকাশে দেখা গেছে কাঞ্চনজঙ্ঘা পর্বত। এই পর্বত দেখতে প্রতিবছর এ সময়ে অনেক পর্যটক তেঁতুলিয়ায় ঘুরতে আসেন। আমরা ট্যুরিজম বিষয় নিয়ে কাজ করে যাচ্ছি। এবং পর্যটকরা যেন পরিবার নিয়ে ভালোভাবে তেঁতুলিয়া ঘুরতে পারেন তার জন্য আমরা কাজ করে যাচ্ছি।

বাংলাদেশ সময়: ১১৪২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।