ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

ডিএনসিসির দৃষ্টিনন্দন মেয়র হাউজ: আরও তথ্য চায় মন্ত্রণালয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
ডিএনসিসির দৃষ্টিনন্দন মেয়র হাউজ: আরও তথ্য চায় মন্ত্রণালয়

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) একটি দৃষ্টি দৃষ্টিনন্দন ‘মেয়র হাউজ’ নির্মাণের উদ্যোগ নিয়েছে। তবে মেয়র হাউজ নির্মাণের ব্যয় এবং নকশা সম্পর্কে তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

এ বিষয়ে একটি প্রস্তাবনা স্থানীয় সরকার বিভাগে পাঠিয়েছে তারা। এর প্রেক্ষিতে দৃষ্টিনন্দন ‘মেয়র হাউজ’ নির্মাণের নকশা, ব্যয়সহ আনুসঙ্গিক বিষয়ে আরও তথ্য চেয়েছে স্থানীয় সরকার বিভাগ।

স্থানীয় সরকার বিভাগের সিটি করপোরেশন শাখা থেকে রোববার (২৩ অক্টোবর) এ সংক্রান্ত চিঠি ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তাকে পাঠানো হয়েছে।

ডিএনসিসির জন্য একটি দৃষ্টিনন্দন ‘মেয়র হাউজ’ নির্মাণ সংক্রান্ত সেই চিঠিতে প্রস্তাবিত ভূমির মালিকানা/রেকর্ড ও বর্তমানে কোনো স্থাপনা বিদ্যমান রয়েছে কিনা, করপোরেশনের সভায় অনুমোদিত হয়েছে কিনা, হয়ে থাকলে সভার কার্যবিবরণী চাওয়া হয়েছে।

এছাড়া প্রস্তাবিত মেয়র হাইজের নকশা, ডিজাইন, লে-আউট প্ল্যান, খাতভিত্তিক ব্যয় বিবরণী ও কীভাবে ব্যয় নির্বাহ করা হবে; ইতোপূর্বে স্থানীয় সরকার বিভাগ থেকে প্রশাসনিক অনুমোদন নেওয়া হয়ে থাকলে প্রশাসনিক অনুমোদনের কপি চাওয়া হয়েছে চিঠিতে।

পিপিএ-২০০৬ এর ধারা ৬৮ অনুযায়ী প্রকল্পটি রাষ্ট্রীয় জরুরি প্রয়োজন কিনা এবং সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের যৌক্তিকতা কতটুকু তা জানতে চেয়েছে স্থানীয় সরকার বিভাগ। প্রস্তাবটি অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কিমিটির নীতিগত অনুমোদনের লক্ষ্যে সংশ্লিষ্ট বিধিবিধান চাওয়া হয়।

চিঠিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের জন্য ‘মেয়র হাউজ’ নির্মাণের প্রস্তাবটি বিবেচনার সুবিধার্থে প্রয়োজনীয় তথ্য-কাগজপত্রসহ স্বয়ংসম্পূর্ণ প্রস্তাব পাঠানোর অনুরোধ করা হয়।

এ বিষয়ে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) মো. সেলিম রেজা বাংলানিউজকে বলেন, মেয়র হাউজ নির্মাণের জন্য আমরা মন্ত্রণালয়ে একটি প্রস্তাব পাঠিয়েছি। এটি গুলশানের ৯০ নম্বর রোডে নির্মাণ করার প্রস্তাব করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, অক্টোবর ২৪,২০২২
এমআইএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।