ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৪০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে চট্টগ্রাম বোটানিক্যাল গার্ডেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১০

ঢাকা:চট্টগ্রামের ভাটিয়ারির সোনাইছড়িতে ২২৫ একর জমিতে ৪০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে চট্টগ্রাম বোটানিক্যাল গার্ডেন। বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ রেজিলিয়েন্স ফান্ডের অর্থায়নে গার্ডেনটি নির্মাণ করা হবে।



পরিবেশ ও বন প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদ শনিবার সকালে প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

ড. হাছান মাহমুদ বলেন, বোটানিক্যাল গার্ডেন প্রতিষ্ঠার কাজ শেষ হলে দেশ বিদেশের অনেক পর্যটক এখানে আসবে। চট্টগ্রামে একটি বোটানিক্যাল গার্ডেন প্রতিষ্ঠার জন্য জনগণের দীর্ঘ দিনের দাবির পরিপ্রেক্ষিতে এ বোটানিক্যাল গার্ডেন প্রতিষ্ঠার উদ্যোগ  নেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, নির্বাচিত এলাকার সংরক্ষিত বনে  দেশি-বিদেশি প্রজাতির ফলজ, বনজ, ভেষজ গাছ এবং বাঁশ, বেত, শোভাবর্ধক, অর্কিড, ক্যাকটাস ও পামসহ বিলুপ্তপ্রায় গাছপালা সংরক্ষণ ও রোপণ করা হবে। গার্ডেনের ভেতর মনোরম লেক সৃষ্টি, ইকো-ট্যুরিজম, গোলাপ বাগান, মৌসুমি বাগান সৃষ্টি, নার্সারি সৃজন, বাটারফ্লাই কর্নার স্থাপন, ঝুলন্ত ব্রিজ, পর্যবেক্ষণ টাওয়ার নির্মাণ, খাবারের কর্নার,  ইকো-লজ স্থাপন ও হারবোরিয়াম হাউজ বসানো হবে ।

ড. হাছান মাহমুদ বলেন, এখানে নীলচাষের জন্য একটি আলাদা কর্নার থাকবে।   ইংরেজ বেনিয়াদের দ্বারা নীল চাষকে কেন্দ্র করে আমাদের পূর্বপুরুষরা কিভাবে শোষিত ও নির্যাতিত হয়েছিল এই কর্নার তা  মানুষকে স্মরণ করিয়ে দেবে

বাংলাদেশ স্থানীয় সময় : ১৯২২ ঘণ্টা, ২৫ সেপ্টেম্বর, ২০১০।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।