ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভাসানী বিশ্ববিদ্যালয়ের আটক ছাত্রদের মুক্তি দাবিতে ঢাবিতে মানববন্ধন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১০

ঢাকা: টাঙ্গাইলের মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আটক ছাত্রদের মুক্তিসহ বিভিন্ন দাবিতে শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন করেছে একদল শিক্ষার্থী।

মানববন্ধন শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফুড টেকনোলজি অ্যান্ড নিউট্রেশন সায়েন্স বিভাগের বিদ্যমান বিএসসি (সম্মান)’র পরিবর্তে বিএসসি (ইঞ্জিনিয়ারিং) ডিগ্রির দাবিতে গত জুলাই মাসে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি দেওয়া হলেও প্রশাসন দাবি না মেনে ছল-চাতুরির আশ্রয় নিচ্ছে।



তাদের সে দাবি মেনে নেওয়ার পাশাপাশি আটক ছাত্রদের মুক্তি ও তাদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানায় বক্তারা।

উল্লেখ্য, গত ১৯ জুলাই ইঞ্জিনিয়ারিং ডিগ্রির দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধন করে এবং দাবি মেনে না নেওয়া পর্যন্ত ২ মাস পর্যন্ত কাস বর্জনের কর্মসূচি দেয়।

এর পরিপ্রেক্ষিতে গত ১৯ সেপ্টেম্বর উপাচার্যকে দু’দিনের মধ্যে আলোচনায় বসার আল্টিমেটাম দেয় শিক্ষার্থীরা। কিন্তু উপাচার্য আলোচনায় না বসলে ২১ সেপ্টেম্বর শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে অবরোধ কর্মসূচি পালন করে। কর্মসূচি পালনকালে ছাত্রদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনার ঘটে।

পুলিশের লাঠিচার্যে আহত হয় অর্ধশতাধিক ছাত্র। এ সময় আন্দোলনকারী ১০ ছাত্রকে আটক করে পুলিশ।
 
আগামীকাল একই দাবিতে প্রেসকাবের সামনে মানববন্ধন করবে শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।