ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

চিড়িয়াখানাকে দর্শনার্থীবান্ধব করতে আইনের অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
চিড়িয়াখানাকে দর্শনার্থীবান্ধব করতে আইনের অনুমোদন ঢাকা চিরিয়াখানায় দর্শনার্থী। ফাইল ছবি

ঢাকা: চিড়িয়াখানাকে ভালোভাবে রক্ষণাবেক্ষণসহ উপভোগ্য করে তুলতে একটি আইনের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।  

সোমবার (১৪ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

 

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল বলেন, আইনটিতে ২৮টি ধারা রয়েছে। এতে বন্যপ্রাণি সংগ্রহের ক্ষেত্রে বন্যাপ্রাণি সংরক্ষণ আইন ২০১২ কিংবা এর অধীনে প্রণীত বিধিবিধান পুরোপুরি অনুসরণে গুরুত্ব দেওয়া হয়েছে।

তিনি জানান, আইনটিতে চিড়িয়াখানার সাধারণ ব্যবস্থাপনার বিধান ও উপদেষ্টা পরিষদ সংক্রান্ত বিধান পুনর্গঠন করে অন্তর্ভুক্ত করা হয়েছে। এ আইনে চিড়িয়াখানায় সংরক্ষিত প্রাণির প্রকৃতি ও চাহিদা অনুযায়ী খাঁচা, আবাসন, প্রদর্শন ও তথ্য সংরক্ষণ কার্যকর করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আর বন্যপ্রাণির অবস্থা যাতে এমনই হয় যাতে সেটিকে বাঁচিয়ে রাখা যাচ্ছে না কিংবা বেঁচে থাকা সেটির জন্য বেশি কষ্টকর, সে ক্ষেত্রে প্রাণিকে কতটা ব্যথাহীন মৃত্যু দেওয়া যায়, তাও আলোকপাত করা হয়েছে। আর ফি দিয়ে দর্শনার্থীরা যাতে স্বস্তির সঙ্গে চিড়িয়াখানা পরিদর্শন করতে পারেন, তাতে জোর দেওয়া হয়েছে নতুন আইনে।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, নভেম্বর ১৪,২০২২
জিসিজি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।