ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

টাউনহল বাজারে বাঘা আইড় মাছ-ফুড কালার ধ্বংস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
টাউনহল বাজারে বাঘা আইড় মাছ-ফুড কালার ধ্বংস টাউনহল মার্কেটে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের অভিযান

ঢাকা: রাজধানীর মোহাম্মদপুর টাউনহল মার্কেটে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) অভিযান পরিচালিত হয়েছে। অভিযানে দশ হাজার টাকা মূল্যের দুটি বাঘা আইড় মাছ জব্দ করা হয়।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বেলা ১১টা থেকে অভিযানটি পরিচালিত হয়।

কৃত্রিম সংকট সৃষ্টি, মূল্য কারসাজিসহ বাজার অব্যবস্থাপনা ও নৈরাজ্য নিয়ন্ত্রণে বিএফএসএ বাজার তদারকি করতে এ অভিযান পরিচালনা করে। অভিযান চলাকালীন মার্কেটের ব্যবসায়ীদের কৃত্রিম সংকট সৃষ্টি ও মূল্য কারসাজির বিষয়ে সচেতন করেন সংশ্লিষ্টরা। তারা জব্দকৃত বাঘা আইড় মাছদুটিও ধ্বংস করেন। উল্লেখ্য, দেশের যেকোনো বাজারে বাঘা আইড় মাছ পরিবহন, সংরক্ষণ ও বিক্রি নিষিদ্ধ।

অভিযানে সরকার নির্ধারিত মূল্যের অতিরিক্ত আদায়, বেশি দামে পণ্য বিক্রি, মূল্য তালিকা প্রদর্শন না করা, ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ না থাকা, অবৈধ মজুদ, ক্রয় ভাউচার না রেখে ইচ্ছামতো দাম নেওয়া, প্রতিষ্ঠানের নিবন্ধন না থাকা, নোংরা পরিবেশে মানহীন ভেজাল পণ্য উৎপাদন, বাজার সিন্ডিকেট, আসল পণ্যের মোড়কে নকল পণ্য বিক্রি, খাদ্যদ্রব্যের ভেজালসহ বিভিন্ন বিষয়ে সচেতন করা হয়।

অভিযানে অংশ নেয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ফুড প্ল্যানিং অ্যান্ড মনিটরিং ইউনিট (এফপিএমইউ), জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ও কৃষি বিপণন অধিদপ্তরের প্রতিনিধিদের সমন্বয়ে মোবাইল কোর্ট। এতে নেতৃত্ব দেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ খাদ্যের বিশুদ্ধতা পরিবীক্ষণ ও বিচারিক কার্যক্রম বিভাগের পরিচালক ড. সহদেব চন্দ্র সাহা। এ সময় আইন শৃঙ্খলা বাহিনীর একটি টিম উপস্থিত ছিল।

বিএফএসএ জানায়, আপাতত প্রতি মাসে একবার করে এ নয়টি সরকারি সংস্থার সমন্বিত অভিযান পরিচালিত হবে। প্রয়োজন হলে একাধিকবার অভিযান চালানো হবে। এর বাইরেও প্রতিটি সংস্থা নিজ নিজ কার্যক্রম পরিচালনা করবে।

সরেজমিনে কয়েকটি মাংসের দোকানে সঠিক নিয়ম মানতে দেখা যায়নি। দোকানগুলোয় সঠিক উপায় মাংস সংরক্ষণ করা ছিল না। বিএফএসএ কর্মকর্তারা দোকান মালিকদের সতর্ক করে জানান, ৪ ঘণ্টার বেশি সময় মাংস ঝুলিয়ে রাখা যাবে না। প্রয়োজনে রেফ্রিজারেটরে মাংস সংরক্ষণ করতে হবে। বকনা, ষাঁড়, মহিষ, বকরি ও খাসির মাংস আলাদাভাবে চিহ্নিত করতে নাম ও সিল ব্যবহার করতে হবে।

মাছ বাজারে অভিযানের সময় বাঘা আইড় মাছ জব্দ ও ধ্বংস করা হয়। এ সময় বিক্রেতাদের সতর্ক করে দেওয়া হয়। ভেজাল না মেশাতেও বলা হয় তাদের।

মাছের বাজারে অভিযানের বিষয়ে ঢাকার বিভাগীয় মৎস্য কর্মকর্তা বি এম মোস্তফা কামাল বলেন, আমাদের মূল উদ্দেশ্য হলো জনগণকে ভালো মানের নিরাপদ খাদ্যের ব্যবস্থা করা। আমরা মোহাম্মদপুরের টাউন হল মার্কেটের প্রতিটি মাছের দোকান দেখেছি। এখানে মাছে কোনো ধরনের জেলি বা সতেজভাব দেখাতে রঙ ব্যবহার করা হয়নি।

বাঘা আইড় মাছ ধ্বংসের ব্যাপারে তিনি বলেন, বন্য প্রাণী নিরাপদ ও সংরক্ষণ আইন ২০১২ ও মৎস্য অধিদপ্তরের আইনের বিধান অনুযায়ী, তফসিল ২ এর ৭ ধারায় বাঘা আইড় মাছ বিক্রি, পরিবহন ও সংরক্ষণ করা আইনত দণ্ডনীয় অপরাধ। পরবর্তীতে এ বাজারে কেউ আবার এ মাছ সংরক্ষণ বা বিক্রি করলে আমরা তাদের জেল, জরিমানাসহ আইনানুগ ব্যবস্থা নেব।

নিরাপদ খাদ্যের উপপরিচালক আব্দুস সোবহান বলেন, এ বাজারে অর্গানিক না হওয়া সত্ত্বেও ডিমের গায়ে এর সিল ছিল। এর মাধ্যমে ডজনপ্রতি ২০ থেকে ৩০ টাকা পর্যন্ত অতিরিক্ত লাভ করতেন ব্যবসায়ীরা। একটি দোকানে ছোটছোট বোতলে ফুড কালার পাওয়া যায়। যা সিল করা বোতল ভেঙে আলাদা করা ছিল। এগুলো ধ্বংস করা হয়েছে।  

বাজারগুলোয় নিয়মিত অভিযানের পরও কেন এ ধরনের সমস্যা সমাধান হচ্ছে না- প্রশ্ন করলে বিএফএসএ’র উপ-পরিচালক বলেন, যদি কেউ সতর্ক বা সচেতন না হয়; বারবার অভিযান চালিয়েও লাভ হবে না। অতিরিক্ত মুনাফা তারা কাদের কাছ থেকে নেয়? আপনার-আমার কাছ থেকেই তো? এ ধরনের কাজ থেকে আমাদের বিরত থাকতে হবে।

টাউনহল মার্কেটের সবজি বাজার, খুচরা পণ্য বাজারেও অভিযান পরিচালনা করে বিএফএসএ ও এফপিএমইউ’র মোবাইল কোর্ট।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২, আপডেট: ১৯৪৭ ঘণ্টা
ইএসএস/এমএইচএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।