ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ভাদ্র ১৪৩১, ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

ভৈরবের পানি ঠেকাতে ভাতছালা-মুনিগঞ্জে বেড়িবাঁধ সংস্কার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
ভৈরবের পানি ঠেকাতে ভাতছালা-মুনিগঞ্জে বেড়িবাঁধ সংস্কার বেড়িবাঁধের নির্মাণকাজ চলছে।

বাগেরহাট:  দীর্ঘ ২২ বছর পরে বাগেরহাটের ভৈরব নদীর পানি ঠেকাতে ভাতছালা থেকে মুনিগঞ্জ পর্যন্ত বেড়িবাঁধের সংস্কার কাজ শুরু হয়েছে।  

সোমবার (২১ নভেম্বর) সকালে সদর উপজেলার বেমরতা ইউনিয়নের ভাতছালা এলাকা থেকে এই সংস্কার কাজের উদ্বোধন করেন পানি উন্নয়ন বোর্ড বাগেরহাটের নির্বাহী প্রকৌশলী মো. মাসুম বিল্লাহ।

 

এসময় পানি উন্নয়ন বোর্ড বাগেরহাটের উপ-বিভাগীয় প্রকৌশলী কুমার সস্তিক, বেমরতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনোয়ার হোসেন টগরসহ গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

নাজিরপুর উপ প্রকল্পের অধীনে ৯০ লাখ টাকা ব্যয়ে ভাতছালা থেকে মুনিগঞ্জ পর্যন্ত তিন কিলোমিটার বাঁধ সংস্কার করা হবে। দীর্ঘদিন পরে সংস্কার কাজ শুরু হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন স্থানীয় বাসিন্দারা।

চরগ্রাম এলাকার ব্যবসায়ী খোকন শেখ বলেন, দীর্ঘ ২২ বছর ধরে নদীর জোয়ার ভাটার ওপর নির্ভর করে আমাদের জীবনযাপন করতে হত। জোয়ারের পানিতে প্লাবিত হত আমাদের বাড়িঘর। অনেক সময় কৃষিক্ষেত এবং গবাদী পশুও ক্ষতিগ্রস্ত হত। বাঁধ নির্মাণ হলে অনাকাঙ্ক্ষিত পানির হাত থেকে রক্ষা পাব আমরা।

মারুফ হোসেন বলেন, বাঁধ না থাকায় যখন তখন লবণ পানি উঠে আমাদের ফসল নষ্ট হয়ে যেত। ঘের ও পুকুরের মাছ ভেসে যেত। এই বাঁধ হলে বর্ষা মৌসুম ও ভরা জোয়ারের পানি থেকে আমরা রক্ষা পাব। এই এলাকার মানুষ স্বাভাবিক জীবনযাপন করতে পারবে।

পানি উন্নয়ন বোর্ড বাগেরহাটের নির্বাহী প্রকৌশলী মো. মাসুম বিল্লাহ বলেন, জলবায়ু পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে পানির উচ্চতা নির্ধারণ করে এই বাঁধ নির্মাণ করা হচ্ছে। আগামী ডিসেম্বর মাসের মধ্যে বাঁধের নির্মাণকাজ শেষ করা হবে। এই বাঁধের ফলে বেমরতা ও গোটাপাড়া ইউনিয়নের ৪টি গ্রামের মানুষের দীর্ঘ দিনের দুর্ভোগ লাঘব হবে বলে মনে করেন তিনি।
 
বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।