ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করা উচিত’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২২
‘আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করা উচিত’ কথা বলছেন অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। 

ঢাকা: আলোচনা-সংলাপের মাধ্যমে বিদ্যমান সব সমস্যার সমাধান করা উচিত বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।  

তিনি বলেন, সবকিছুই সুন্দরভাবে সফল করা সম্ভব, আলোচনা ও সংলাপের মাধ্যমে।

সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক যেকোনো বিষয়ে গঠনমূলক আলোচনা, সমালোচনা ও সংলাপের মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে। তরুণদের উদ্দেশ্যে মনুষ্যত্বের নীতিমালা নিজের মধ্যে বজায় রাখার পরামর্শ দেন তিনি।  

বুধবার (২৩ নভেম্বর) ঢাকা রিপোটার্স ইউনিটি নসরুল হামিদ মিলনায়তনে ‘নিরাপদ ও পুষ্টিকর খাদ্য ব্যবস্থাপনায় টেকসই রুপান্তরে ১০টি অঙ্গীকার চাই’ শীর্ষক প্রস্তাব (সাধারণ) বিধি- ১৪৭ অনুযায়ী বাংলাদেশ যুব ছায়া সংসদের সংসদীয় আলোচনা প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  

ড. আরেফিন সিদ্দিক বলেন, নিরাপদ খাদ্য জন্য খাদ্য ব্যবস্থাপনার রূপান্তর দরকার।  যেকোনো রূপান্তর চাইলেই হয় না। রূপান্তরের প্রক্রিয়া লাগে। এই ১০টি অঙ্গীকার হয়তো এই রূপান্তর প্রক্রিয়াকে সামনে এগিয়ে নেবে। তরুণরা কী চিন্তা করছে এটাও জানতে হবে।  

লোভের দ্বারা তাড়িত হয়ে লাভ করার কারণে খাদ্য নিরাপত্তা পাচ্ছি না উল্লেখ করে বিশেষ অতিথির বক্তব্যে কৃষি বিজ্ঞানী ড. মোহাম্মদ জয়নুল আবেদীন বলেন, খাদ্য যে অনিরাপদ, অখাদ্য, অপুষ্টিকর হচ্ছে কারণ আমরা লোভের দ্বারা তাড়িত হয়ে লাভ করতে চাই। উৎপাদক, বিক্রেতা সবাই যখন এই লোভে পরেন তখনই সমস্যার সম্মুখীন হতে হয় আমাদের। আমরা আমাদের দায়িত্ব ও কর্তব্য ভুলে যাই। আমাদের সবাই মনের, নৈতিকতার পরিবর্তন হওয়া দরকার৷ উৎপাদন থেকে শুরু করে বাজারজাত করা এমনকি বাড়িতে সেই খাবারটা কিভাবে সংরক্ষণ করা হবে সেটা নিয়েও আলোচনা করতে হবে।  

খাদ্যের মান নিশ্চিত করতে নজরদারি বাড়ানো প্রয়োজন উল্লেখ করে বিশেষ অতিথির বক্তব্যে সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক বলেন, সরকারের কাজগুলো যেন বাস্তব সম্মত হয়ে এদিকে নজর দিতে হবে। উৎপাদন, পরিবহন, বাজারজাত করণে মান নিশ্চিত করার ক্ষেত্রে আরও নজরদারি প্রয়োজন। আরও তথ্যবহুল আলোচনা হতে হবে বলে উল্লেখ করেন রাষ্ট্রদূত ময়ূদ মান্নান।  

জেলায় জেলায় যুব ছায়া সংসদ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন তিনি। খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে আরও সচেতনতা বাড়ানোর প্রতি জোর দেন তিনি।  

এ সভায় নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের জন্য ১০টি অঙ্গীকার পূরণের দাবি জানানো হয়।

অধিবেশনে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান, ইউসিবি ব্যাংকের ডিএমডি এটিএম তাহমিদুজ্জামান, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের ফিনান্স ডিরেক্টর সৈয়দা ইয়াসমিন পান্না প্রমুখ।  

ইয়ুথ এগেইনস্ট হাঙ্গার, বিকশিত বাংলাদেশ ফাউন্ডেশন, গ্লোবাল এলায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (গেইন), বাস্তব, বিশেষ ফাউন্ডেশন, গ্রিন ভয়েস, ফুড সেফটি মুভমেন্ট, বাফনা, সময়ের দাবি সংগঠনের সম্মিলিত প্রয়াসে এ আয়োজন সম্পন্ন হয়।  

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২২
ইএসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ