ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নারীকর্মীদের সুরক্ষায় নিরাপদ অভিবাসন প্রক্রিয়া নিশ্চিতের আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
নারীকর্মীদের সুরক্ষায় নিরাপদ অভিবাসন প্রক্রিয়া নিশ্চিতের আহ্বান

রাজশাহী: নারীরাও এখন রেমিট্যান্স যোদ্ধা। তবে এ নারীকর্মীদের জন্য সুষ্ঠু ও নিরাপদ অভিবাসন প্রক্রিয়া নেই।

তাই জীবনের শেষ সম্বল বেচে বিদেশ গিয়ে যৌন নির্যাতনসহ অমানবিক সব নির্যাতনের শিকার হয়ে তারা শূন্য হাতে দেশে ফিরছেন। অনেক ক্ষেত্রে পরিবার ও সমাজ তাদের গ্রহণ করছে না। তাই নারীকর্মীদের সুরক্ষায় নিরাপদ অভিবাসন প্রক্রিয়া নিশ্চিত করা এখন সময়ের দাবি।  

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দুপুরে রাজশাহীতে ‘বিদেশফেরত নারী কর্মী: অভিবাসন সমস্যা ও উত্তরণে করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এ অভিমত প্রকাশ করেন।

রাজশাহীর হোটেল ওয়ারিশানের সম্মেলন কক্ষে অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি বিদেশফেরত নারী কর্মী: অভিবাসন সমস্যা ও উত্তরণে করণীয় নিয়ে এ গোলটেবিল বৈঠকের আয়োজন করে। গ্লোবাল অ্যালায়েন্স অ্যাগেইনস্ট ট্রাফিক ইন উইমেনের সহযোগিতায় ‘উইমেনস লেবার মাইগ্রেশন ইন দ্য সাউথ এশিয়া-মিডল ইস্ট করিডোর’ শীর্ষক কর্মসূচির আওতায় সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি, নারীকর্মীদের নিয়ে কার্যক্রম পরিচালনা করেন- এমন বেসরকারি প্রতিষ্ঠান, নাগরিক সমাজের প্রতিনিধি, গণমাধ্যমকর্মী গোলটেবিল বৈঠকে উপস্থিত নারীকর্মীর জন্য নিরাপদ অভিবাসন ও করণীয় নিয়ে মতামত তুলে ধরেন।

এসিডি নির্বাহী পরিচালক সালীমা সারোয়ারের সভাপতিত্বে প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে এসিডি প্রোগ্রাম ডিরেক্টর শারমিন সুবরিনা বিদেশফেরত নারীকর্মীর অভিবাসন এবং সমস্যা-সম্ভবনা নিয়ে তথ্য উপস্থাপন করেন।

পরে মুক্ত আলোচনা পর্বে প্রতিবেদনের আলোকে বক্তব্য দেন পুলিশের উপ-পুলিশ কমিশনার তৌহিদুল আরিফ, জেলা প্রাণিসম্পদ দপ্তরের প্রশিক্ষণ সমন্বয়কারী ড. ইসমাইল হোসন, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক এটিএম গোলাম মাহবুব, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক হাসিনা মমতাজ, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক শবনম শিরিন, জেলা কর্মস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক আব্দুল হান্নান, ভিকটিম সাপোর্ট সেন্টার অফিসার ইনচার্জ মোহতারেমা আশরাফী, দৈনিক সোনার দেশ সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, সনাকের রাজশাহী সভাপতি প্রফেসর ড. দীপকেন্দ্র নাথ দাস, বাংলানিউজের সিনিয়র করেসপন্ডেন্ট শরীফ সুমন, ব্লাস্টের সমন্বয়কারী অ্যাডভোকেট সামিনা বেগম প্রমুখ।

বক্তরা বলেন, পুরুষের পাশাপাশি বর্তমানে আমাদের নারীরাও বিদেশে গিয়ে চাকরি করছেন, যা একটি সাহসী পদক্ষেপ। তাদের বিদেশে চাকরি খোঁজা দেশের অর্থনীতি ও বেকারত্ব দূরীকরণে একটি বড় সুযোগ তৈরি হয়েছে। তবে বিদেশে তাদের কাজের এ সুযোগটিকে আমরা কতটুকু ঝুঁকিমুক্ত, মর্যাদাপূর্ণ ও লাভজনক করতে পেরেছি সেটি ভেবে দেখার সময় এসেছে।

বক্তারা মতামতের পরিপ্রেক্ষিতে বিভিন্ন সুপারিশ তুলে ধরেন। নারীদের জন্য বিশেষ সুরক্ষাসহ নারী-পুরুষ নির্বিশেষে নিরাপদ ও মর্যাদাপূর্ণ অভিবাসন নিশ্চিত করা, নিয়োগ প্রক্রিয়াকে স্বচ্ছ ও ন্যায়সঙ্গত করা, বিদেশফেরত নারীকর্মীদের জন্য সামাজিক সুরক্ষা কর্মসূচিতে অন্তর্ভুক্ত করতে হবে। একইসঙ্গে বিদেশে লেবার উইংস বা শ্রম শাখাকে শক্তিশালী করা ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অধীন কল্যাণ বোর্ডের মাধ্যমে ফেরত আসা নির্যাতিতদের পুনর্বাসনের জন্যও আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।