ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নকল চালানে দেড় কোটি টাকা হাতিয়ে নেওয়া তরুণ গ্রেফতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২২
নকল চালানে দেড় কোটি টাকা হাতিয়ে নেওয়া তরুণ গ্রেফতার

ঢাকা: ঠিকাদার পরিচয়ে নকল চালান দিয়ে দেড় কোটি টাকা হাতিয়ে নেওয়ায় তরিকুল ইসলাম (৩০) নামের এক তরুণকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের ওয়ারি বিভাগ।

সোমবার (২৮ নভেম্বর) রাজধানীর কদমতলী থানা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

তরিকুল নিজেকে সাংবাদিক হিসেবেও পরিচয় দিতেন।  

তার কাছ থেকে একটি মোবাইল ফোন, ৫টি বিভিন্ন অপারেটরের মোবাইল সিম, একটি ল্যাপ্টপ, একটি ডেক্সটপ, ১৮ ক্যামেরা, একটি মাউথ স্পিকার, ৭৬টি ভিজিটিং কার্ড, ৮টি আইডি কার্ড, ২টি পাসপোর্ট, ১টি ব্লাংক চেক ও ২টি সিল জব্দ করা হয়।

মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে রাজধানীর ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) হারুন অর রশীদ।  

তিনি বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গোয়েন্দা বিভাগের ওয়ারী জোনাল টিম তরিকুল ইসলামকে গ্রফতার করে। তথ্য প্রযুক্তির অপব্যবহার করে দৈনিক স্বাধীন বার্তা নামক অনুমোদনবিহীন নিউজ পোর্টাল, ফেইসবুক অ্যাকাউন্ট, ইউটিউব চ্যানেল খুলে নিজেকে সম্পাদক, প্রকাশক ও সাংবাদিক পরিচয় দিয়ে সাধারণ জনগণকে বিভ্রান্ত করে আসছিলেন তরিকুল।

ডিবি প্রধান আরও বলেন, তরিকুল ইসলাম অসাধু ব্যাংক কর্মকর্তাদের সহায়তায় নকল চালান দিয়ে দেড় কোটি টাকা হাতিয়ে নেন। পরবর্তীতে কথিত সাংবাদিক খাদ্য গুদাম থেকে খাবার সংগ্রহ করে অন্যত্র বিক্রি করেন।  

সাংবাদিক পরিচয়ের কথা উল্লেখ করে তিনি বলেন, অনুমদনহীন ভুয়া নিউজ পোর্টালের সম্পাদক ও প্রকাশক পরিচয় দিতেন তরিকুল ইসলাম। এছাড়াও ইঞ্জিনিয়ার সাইফুল ইসলাম নির্বাহী সম্পাদক ও বাংলাদেশ সুপ্রিম কোর্টে অ্যাডভোকেট এমদাদুল হক হানিফ নামে নিজেকে পরিচয় দিতেন তরিকুল। সমাজে দুর্নীতি ও প্রতারক ব্যক্তিদের শেল্টার দেওয়া ও পুলিশের বিরুদ্ধে তরিকুলের ওই পোর্টালে নিউজ করা হতো। তার সঙ্গে আর কারা জড়িত আছে তাদেরকেও আমরা খুঁজছি। আসামিকে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি স্বীকার করেছেন সাংবাদিক নন। সাংবাদিকের নাম ব্যবহার করে প্রতারণা ও চাঁদাবাজী করে আসছিলেন।

তরিকুল ইসলামের বিরুদ্ধে কদমতলী থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে বলেও জানান ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) হারুন অর রশীদ।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২২
এমএমআই/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।