ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

মুক্তমত

যোগফল শূন্য, হাতে থাকছে হতাশা

আলী হাবিব | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
যোগফল শূন্য, হাতে থাকছে হতাশা

ঢাকা: সমমনা রাজনৈতিক দলগুলোকে সঙ্গে নিয়ে সরকার পতনের লক্ষ্যে বিএনপির চলমান আন্দোলন বলতে গেলে ২০০৯ সালে মহাজোট সরকার গঠনের পর থেকেই শুরু। দেড় দশক ধরে চালিয়ে আসা আন্দোলন থেকে তারা শেষ পর্যন্ত কী পেল, সে উত্তর খোঁজার সময় বিএনপির সামনে তো বটেই, তাদের সঙ্গীদের সামনেও চলে এসেছে।

কারণ আরো একটি সাধারণ নির্বাচন দরজায় কড়া নাড়ছে। কারো কারো মতে, আউটার সিগন্যালে সবুজ বাতি জ্বলছে।


সময়ের অপেক্ষা মাত্র, নির্বাচনী ট্রেন প্ল্যাটফরমে ঢুকবে। সেই যাত্রায় অন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে বিএনপি সঙ্গী হবে কি না সেটাই এখন বড় প্রশ্ন।
২০০৭ সালে তত্ত্বাবধায়কের নামে ‘চেপে বসা’ সরকারের দুই বছরের দুঃশাসনকাল পেরিয়ে ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের সেই নির্বাচনে দেশের প্রায় সব রাজনৈতিক দলই জোটবদ্ধ হয়ে অংশগ্রহণ করে। মহাজোটের নেতৃত্বে ছিল আওয়ামী লীগ।


চারদলীয় জোটের নেতৃত্বে ছিল বিএনপি। সেই নির্বাচনে আওয়ামী লীগ পায় ২৩০টি আসন। আর বিএনপি আসন পেয়েছিল মাত্র ৩০টি। ২০১৪ সালের নির্বাচনে অংশগ্রহণ করেনি বিএনপি।

২০১৮ সালের নির্বাচনে নেতা ভাড়া করে আনার পরও জনগণ তাদের ওপর আস্থা রাখেনি।
বহুদিন আগে থেকেই দেশের মানুষ শুনে আসছে—‘সরকারের সময় শেষ’, ‘আর একটু জোরে ধাক্কা দিলেই সরকার পড়ে যাবে’, ‘সরকার পতনে একটা টোকাই যথেষ্ট’, ‘ধাক্কা কিংবা টোকা নয়, একটু ফুঁ দিলেই সরকার উড়ে যাবে’। কিন্তু কাউকে ‘ধাক্কা’ দিতে দেখা গেল না। ‘টোকা’ দেওয়ার মতো কাউকে এখন পর্যন্ত বোধ হয় আবিষ্কার করা যায়নি। যেমন পাওয়া যায়নি ফুঁ দেওয়ার মতো কোনো গুনিন।

এই অবস্থায় নিজেদের রাজনৈতিক অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য বিএনপি ও সমমনাদের কৌশলী হতে হয়েছে। ‘অসারের তর্জন-গর্জন সার’ হলেও নিতে হয়েছে নানা কর্মসূচি। এরই ধারাবাহিকতায় গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ খেলার মাঠ থেকে ১০ দফা দাবির একটি রূপরেখা দেয় বিএনপি। দুই সপ্তাহ পার না হতেই ২৭ দফার ‘রাষ্ট্রকাঠামো মেরামতের রূপরেখা’ ঘোষণা করে তারা। শুরু হয় রাজনীতির সাজানো কথার মালা গাঁথা। বিএনপি জানিয়ে দিল, এবার শুরু তাদের এক দফার আন্দোলন। সেই এক দফাটি হচ্ছে সরকার পতনের আন্দোলন। সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরবে না তারা।
 
কিন্তু সরকার পতনের পর দেশ চালাবে কে তাহলে কি বিএনপি আরেকটি ওয়ান-ইলেভেন চাইছে সংবিধানবহির্ভূত ব্যবস্থায় তত্ত্বাবধায়ক সরকার চাইছে বিএনপি সংসদে নেই। আওয়ামী লীগ যেহেতু সংসদে সংখ্যাগুরু, তারা তো আর ওপথে যাবে না। তাহলে বিএনপি ও সমমনাদের সহায়ক শক্তি কে হবে

বিএনপি তাকিয়ে ছিল বাইরের শক্তির দিকে। গত ঈদুল আজহার পর বিএনপির সরকার পতনের আন্দোলন শুরু করার কথা ছিল। সরকার পতনের লক্ষ্যে এক দফা ঘোষণা করারও কথা ছিল। কিন্তু তারা সেই ঘোষণা থেকে পিছিয়ে আসে। কেন কারণ তত দিনে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের একটি করে প্রতিনিধিদলের ঢাকা সফর স্থির হয়ে গেছে। বিএনপি দেখতে চেয়েছে এই দুই প্রতিনিধিদল কী করে। বিএনপি বোধ হয় ধারণা করেছিল, এই দুই প্রতিনিধিদল সরকারকে বড় ধরনের প্রশ্নের মুখে ফেলবে, এমনকি সরকারকে ক্ষমতা থেকে সরে যেতে বাধ্য করবে। গণমাধ্যমে এমন খবর এসেছে যে এই সফর থেকে পশ্চিমা দেশগুলো কী ধরনের কৌশল ঠিক করে তার ওপর ভিত্তি করে বিএনপির পথনকশা চূড়ান্ত করা হবে। তাদের ধারণা ছিল, প্রতিনিধিদলগুলো বাংলাদেশের নির্বাচন ও রাজনীতি নিয়ে বার্তা দিয়ে যাবে।

কিন্তু ঘটল তার ঠিক উল্টোটা। এই সফরে গত পাঁচ দশকের বেশি সময় ধরে গড়ে ওঠা দুই দেশের চমৎকার অংশীদারি নিয়ে আলোচনা হয়েছে—এমন তথ্য জানিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের আন্ডারসেক্রেটারি আজরা জেয়া বলে গেলেন, ‘নির্বাচন কখন হবে তা বাংলাদেশই ঠিক করবে। আমরা সবাই সংলাপের পক্ষে। তবে এ ক্ষেত্রে আমাদের সরাসরি কোনো সম্পৃক্ততা নেই। ’

মার্কিন আন্ডারসেক্রেটারি আরো জানালেন, বাংলাদেশের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের অংশীদারিকে স্বীকৃতি দিতে তাঁর এখানে আসা। যুক্তরাষ্ট্র এই সম্পর্ককে আরো নিবিড় করতে চায়। তাঁকে উদ্ধৃত করে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ঢাকার মার্কিন দূতাবাস যে বার্তা দিয়েছে, সেটি হচ্ছে এই যে ‘আরো উন্মুক্ত ও অবাধ ইন্দো-প্যাসিফিক গড়তে আমাদের যে লক্ষ্য তার অর্জন নিশ্চিত করতে বাংলাদেশ এক অপরিহার্য অংশীদার। ’ অর্থাৎ এই সফরটি ছিল বিএনপির জন্য একেবারেই হতাশার। সাঁইজির সেই গানের মতো বিএনপির ‘আশা পূর্ণ হলো না’।

বিএনপি বোধ হয় এটা আগে থেকেই বুঝতে পেরেছিল। আর সে কারণেই ১২ জুলাই সমাবেশ ডেকে এক দফার ঘোষণা দিয়ে দিল। পরদিন সংবাদ সম্মেলন ডেকে ৩১ দফা ঘোষণা করল।

কিন্তু পাশে তারা কাকে পাচ্ছে গত শনিবার ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এফবিসিসিআইয়ের ব্যবসায়ী সম্মেলনে বক্তব্য দিতে গিয়ে দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বলেছেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর দীর্ঘ সময়ের অভিজ্ঞতার আলোকে দেশ পরিচালনায় যে কৃতিত্ব দেখিয়েছেন, তাতে আগামী দিনেও তাঁকেই প্রয়োজন। শেখ হাসিনার বিকল্প শুধুই শেখ হাসিনা। আর এ জন্য ব্যবসায়ী থেকে শুরু করে সারা দেশের মানুষ শেখ হাসিনার সঙ্গে রয়েছে। সম্মেলনটি যে সরকার ও সরকারপ্রধানের প্রতি ব্যবসায়ীদের ম্যান্ডেট, সেটাও উল্লেখ করেছেন তিনি। ২০০৭ সালের ওয়ান-ইলেভেন সরকারের কথা উল্লেখ করে তিনি প্রশ্ন রেখেছেন, তত্ত্বাবধায়ক সরকার মানে কি আবার সেই এক-এগারোর সরকার এই স্বপ্ন কেউ দেখে থাকলে ব্যবসায়ীরাই সেটা প্রতিহত করবেন, এ কথাও উচ্চারণ করেছেন তিনি। জানিয়েছেন, তত্ত্বাবধায়ক সরকারের স্বপ্ন দেখে আর কারো কোনো লাভ নেই।

আন্তর্জাতিক সম্প্রদায় বিএনপিকে পাশে টানছে না। দেশের সচেতন নাগরিক সমাজও কি তাদের পক্ষে আছে আওয়ামী লীগ ও বর্তমান সরকারের পক্ষে ব্যবসায়ীদের অবস্থান। রাজনীতিতে দীর্ঘদিনের সঙ্গী জামায়াতও বিএনপির সঙ্গ ছেড়েছে। তাহলে বিএনপির হাতে থাকল কী

একটা জোকস দিয়ে শেষ করা যাক। অঙ্কে দুর্বল এক শিশুর জন্য গৃহশিক্ষক রাখা হলো। শিক্ষক তাকে যোগ অঙ্ক শেখাচ্ছেন। ১৫-এর সঙ্গে ১৫ কিভাবে যোগ করতে হবে। শিক্ষক বলছেন, ৫ আর ৫ যোগ করলে ১০। এই ১০-এর শূন্য নিচে বসবে। হাতে থাকল কী, ১। সেই ১-এর সঙ্গে এখানে থাকা দুটো ১ যোগ করলে হবে ৩। যোগফল ৩০। তিনি একাধিকবার অঙ্কটি বুঝিয়ে ছাত্রকে সেটা করতে বললেন। ছাত্র তো আর এগোতে পারে না। শিক্ষক বললেন, দেখো ৫ আর ৫ যোগ করলে ১০। এই ১০-এর শূন্য নিচে বসাও। ছাত্রটি লিখল শূন্য (০)। শিক্ষক প্রশ্ন করলেন, এবার হাতে থাকল কত ছাত্রটি উত্তর দিল, কাঠপেন্সিল। বিস্মিত শিক্ষক জিজ্ঞেস করলেন, তাহলে যোগফল কত। ছাত্রের উত্তর শূন্য।

বিএনপির ১০ দফা, ২৭ দফা, এক দফা ও সব শেষে ৩১ দফা যোগ করলে পলিটিক্যাল নিউমারোলজি বা রাজনৈতিক সংখ্যাতত্ত্ব অনুযায়ী যোগফল হচ্ছে শূন্য। হাতে থাকছে হতাশা।

লেখক: আলী হাবিব- সাংবাদিক, ছড়াকার  [email protected] 


সৌজন্যে: কালের কণ্ঠ

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।