ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

হরতাল: রাজধানীর বিভিন্ন পয়েন্টে মিছিলে পুলিশের বাধা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৫ ঘণ্টা, জুন ২৬, ২০১০

ঢাকা: প্রধান বিরোধী দল বিএনপি’র ডাকা সকাল-সন্ধ্যা হরতালে মহানগরের চিহ্নিত পয়েন্টে পিকেটিংয়ের সময় পুলিশের বাধার মুখে পড়তে হয়েছে পিকেটারদের। বিভিন্ন স্থানে পুলিশ ধর-পাকড় চালাচ্ছে।



আমাদের সিনিয়র করেসপন্ডেন্ট মান্নান মারুফ সকাল থেকেই ঢাকা মহনগরের বিভিন্ন স্পট ঘুরছেন। তিনি জানান, কাকরাইল মোড় রাজমনি সিনেমা হলের সামনে থেকে বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান ও সাংগঠনিক সম্পদাক ফজলুল হক মিলনের নেতৃত্বে একটি মিছিল বের হলে পুলিশের বাধায় মিছিলটি বেশি দূর যেতে পারেনি। তিনি আরো জানান, বিজয়নগর মোড় থেকে স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব-উন-খান সোহেল ও বিএনপি নেতা এবিএম মোশররফ হোসেনের নেতৃত্বে একটি মিছিল প্রেসকাবের দিকে এগুলে পুলিশ মিছিলে বাধা দেয়। এ সময় মিছিলকারীরাও পুলিশকে উদ্দেশ্য করে ইটপাটকেল ছোড়ে। পরে মিছিলটি প্রেসকাবের দিকে আর এগোতে পারেনি। পরে মিছিলটি বিজয়নগর মোড় হয়ে নয়াপল্টনের দিকে যায়।

এদিকে আমাদের সিনিয়র করেসপন্ডেন্ট সাইদুর রহমান রিমন নগরীর বিভিন্ন স্থানে ঘুরে জানিয়েছেন, শাহজাহানপুর এলাকায় বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের বাড়ির এলাকায় কোনোভাবেই জড়ো হতে পারছেন না পিকেটাররা। সেখানে পুলিশের তিনটি গাড়ি, দুটি ডিবি পুলিশের গাড়ি ও অর্ধশতাধিক দাঙ্গা পুলিশ সেখানে অবস্থান নিয়েছে।

আমাদের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আবদুল আলীম ধ্র্র্রুব জানান, শাহবাগ একালায় পিকেটিংয়ের সময় ইডেন মহিলা কলেজের ছাত্রদল শাখার সভাপতি প্রার্থী মুন্নি চৌধুরী মেধাকে আটক করেছে শাহাবাগ থানা পুলিশ। এ ছাড়া ঢাকা কলেজের ছাত্রদল কর্মী মো. নাসিরউ্িদ্দন কিবরিয়া ও শিমুল এবং পিজি হাসপালের ৫জন কর্মচারিকে আটক করেছে পুলিশ। পিজি হাসপাতাল চত্ত্বরে বিক্ষোভ করতে গেলে তাদের আটক করা হয়।

এর আগে বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জানান, সকাল ৮টার দিকে শাহবাগ মোড়ে ছাত্রদল মিছিল নিয়ে গেলে ছাত্রলীগ তাদের প্রতিহত করার চেষ্টা করে। উভয়ের মধ্যে শুরু হয় ধাওয়া-পাল্টা ধাওয়া। এ সময় বিএনপির ছাত্র বিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি এমপি সামান্য আহত হন। ছাত্রদল সভাপতি সুলাতান সালাউদ্দিন টুকু ও সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম আলীমসহ ছাত্রদলের কয়েক শ’ নেতাকর্মী বিক্ষোভ মিছিলে অংশ নেন। পুলিশ ও ছাত্রলীগের বাধার মুখে ছাত্রদল শেষ পর্যন্ত পিজি হাসপাতাল চত্ত্বরে আশ্রয় নেয়।

শান্তিনগর এলাকা থেকে আমাদের স্টাফ করেসপন্ডেন্ট হাসান জামিল শিশির জানান, শান্তিনগর মোড়ে বিএনপির নেতাকর্মীরা মিছিল নিয়ে বের হলে পুলিশ বাধা দেয়। এসময় পুলিশ ও বিএনপি’র নেতাকর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। তবে এখানে গ্রেফতার বা আহত হওয়া কোনো  খবর পাওয়া জায়নি।

যাত্রাবাড়ি এলকায় এই মূহূর্তে রয়েছেন আমাদের স্টাফ করেসপন্ডেন্ট শরিফুল ইসলাম। তিনি জানায় সকাল সোয়া দশটার দিকে সেখানে শহীদ ফারুক রোড থেকে ৪জন পিকেটারকে আটক করে পুলিশ।

এর আগে শ্যামপুর এলাকা থেকে শরিফুল ইসলাম জানান, সকাল ৯টার দিকে বিএনপি নেতা সালাউদ্দিন আহমেদের নেতৃত্বে মিছিল বের হলে পুলিশের বাধার মুখে পড়ে। এ সময় পুলিশ ও মিছিলকারীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া হয়। পুলিশের ধাওয়া খেয়ে কয়েকজন নেতাকর্মী একটি বাসায় আশ্রয় নিলে মাসুম, সামিউদ্দিন ও কুদ্দুস নামের ৩জনকে আটক করে শ্যামপুর থানায় নিয়ে যায় পুলিশ।

বাংলাদেশ সময় ১০১৭ ঘণ্টা, ২৭ জুন ২০১০
এমএম/এসআরআর/এমএসআই/এইচজেএস/এএডি/এজেড/এসএফ/এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।