ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

যুবলীগ-ছাত্রলীগের দায়িত্ব আ’লীগ নেবে না: আশরাফ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৯ ঘণ্টা, জুন ২৭, ২০১০

ঢাকা: আওয়ামী লীগের পক্ষ থেকে হরতালবিরোধী কোনো কর্মসূচি নেওয়া হয়নি জানিয়ে দলের সাধারণ সম্পাদক স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, যুবলীগ ও ছাত্রলীগের দায়-দায়িত্ব আওয়ামী লীগ নেবে না।

রোববার দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

(আরও তথ্যসহ)

সৈয়দ আশরাফ বলেন, “ছাত্রলীগ ও যুবলীগ আওয়ামী লীগের অঙ্গ সংগঠন নয়। তাদের দায়-দায়িত্ব আমরা নিতে পারি না। আরপিও অনুযায়ী তো নয়ই। এ দুটি সংগঠন আওয়ামী লীগের ভ্রাতৃ সংগঠন মাত্র। হরতালবিরোধী যে সব কর্মসূচি তারা পালন করছে তা নিজ দায়িত্বেই করছে। ”

আইনশৃঙ্খলা রক্ষায় করণীয় সবকিছু পুলিশবাহিনী করছে জানিয়ে তিনি বলেন, “এখানেও আওয়ামী লীগের কোনো সম্পৃক্ততা নেই। ”

শাহবাগে ছাত্রদল নেতাকর্মীদের ওপর হামলার ঘটনায় আওয়ামী, যুব কিংবা ছাত্রলীগের কারো জড়িত থাকার প্রমাণ নেই বলেও দাবি করেন আশরাফ।

অবশ্য তিনি বলেছেন, “বিশৃঙ্খলা সৃষ্টিকারী যেই হোক তার বিরুদ্ধেই আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। ”

হরতাল শান্তিপূর্ণভাবে পালিত হচ্ছে কিনা জানতে চাওয়া হলে সৈয়দ আশরাফ ‘না’ সূচক মন্তব্য করে বলেন, “হরতালকে কেন্দ্র করে এক ধরনের আতঙ্ক সৃষ্টি হয়েছে। এর মানে এই নয়  যে জনগণ হরতালকে সমর্থন করেছে। তারা সংসদে এসে কথা বলতে পারতেন। ”

এই মুহূর্তে হরতালের যৌক্তিকতা নেই বলেও দাবি করেন তিনি।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, “আর যেন হরতাল না হয় এবং হরতাল দেওয়ার পরিস্থিতি সৃষ্টি না হয় সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে। আওয়ামী লীগ হরতালের পক্ষে বা বিপক্ষে কোন অবস্থান নেবে না। হরতাল যৌক্তিক কিনা তাও আমাদের ভেবে দেখতে হবে। এ সংস্কৃতি থেকে আমাদের বেড়িয়ে আসতে হবে। ”

আইন করে হরতাল নিষিদ্ধ করা হবে কিনা- জানতে চাওয়া হলে তিনি বলেন, “হরতাল আইন করে নিষিদ্ধ করা যাবে না। এটি সাংবিধানিক অধিকার। এ নিয়ে আদালতের রায় আছে। হরতাল আইন সম্মত। ”

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, জুন ২৭, ২০১০
ইউবি/এসকে/এমএএম/এজেড/এমএমকে/কেএল

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।