ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

রাজনীতি

‘কল্যাণময় সমাজ গঠনই ছিল গৌতম বুদ্ধের অনন্য প্রচেষ্টা’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, মে ২১, ২০২৪
‘কল্যাণময় সমাজ গঠনই ছিল গৌতম বুদ্ধের অনন্য প্রচেষ্টা’

ঢাকা: শান্তি ও সম্প্রীতির মাধ্যমে কল্যাণময় সমাজ গঠনই ছিল গৌতম বুদ্ধের অনন্য প্রচেষ্টা বলে জানিয়েছেন বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের।

মঙ্গলবার (২১ মে) শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা ও ভালোবাসা জানিয়ে তিনি এ কথা জানান।

তিনি এ উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সব বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রাণঢালা অভিনন্দনও জানান।  

অভিনন্দন বার্তায় জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, শুভ বুদ্ধ পূর্ণিমা সারা বিশ্বের বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ মহামতি গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহাপ্রয়াণের ঐতিহ্য বিজড়িত এদিন। বুদ্ধ পূর্ণিমা তাদের কাছে অত্যন্ত পবিত্র ও সম্মানিত। বৌদ্ধধর্ম মতে, শান্তিময় বিশ্ব প্রতিষ্ঠায় গৌতম বুদ্ধ ‘অহিংসা পরম ধর্ম’ এ অমিয় বাণী প্রচার করেছেন।  ভয়-ভীতি, লোভ-লালসাকে উপেক্ষা করে মহামতি গৌতম বুদ্ধ মানুষের কল্যাণে শান্তি প্রতিষ্ঠায় অহিংসা, মৈত্রী ও করুণার বাণী প্রচার করেছেন। শান্তি ও সম্প্রীতির মাধ্যমে কল্যাণময় সমাজ গঠনই ছিল গৌতম বুদ্ধের অনন্য প্রচেষ্টা।

অভিনন্দন বার্তায় তিনি বলেন, দেশের বৌদ্ধ সম্প্রদায়ের কল্যাণে ‘বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট’ গঠন করেছেন হুসেইন মুহম্মদ এরশাদ।   এভাবে তিনি সব ধর্মের আচার-আচরণে সমান সুযোগ সৃষ্টি করে বাংলাদেশের ইতিহাসে এক অনন্য উদাহরণ সৃষ্টি করেছিলেন।

জাতীয় পার্টি চেয়ারম্যান বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে সবার সুখ, শান্তি, সমৃদ্ধি ও উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করেন।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, মে ২১, ২০২৪
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।