ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

হাসিনা দেশে ফেরার ১৩ দিনের মাথায় জিয়া হত্যা রহস্যজনক: এম কে আনোয়ার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১০
হাসিনা দেশে ফেরার ১৩ দিনের মাথায় জিয়া হত্যা রহস্যজনক: এম কে আনোয়ার

ঢাকা: শেখ হাসিনা দেশে ফেরার ১৩ দিনের মাথায় জিয়া হত্যা রহস্যজনক বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ‘বিপন্ন গণতন্ত্র:৭ নভেম্বরের চেতনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির  বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।



৭ নভেম্বর বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষ্যে এগ্রিকালচারিস্টস্ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (অ্যাব) এ গোলটেবিল বৈঠক আয়োজন করে।

এমকে আনোয়ার বলেন, ‘শেখ মুজিবুর রহমান একদলীয় শাসনব্যবস্থা ‘বাকশাল’ কায়েম করে মানুষের রাজনৈতিক অধিকার কেড়ে নিয়েছিলেন। আর শহীদ জিয়া বহুদলীয় গণতন্ত্র প্রবর্তন করে সবাইকে রাজনীতি করার সুযোগ দেন। বিদেশ থেকে ফিরিয়ে আনেন বর্তমানের প্রধান মন্ত্রী শেখ হাসিনাকে। কিন্তু ভাগ্যের কী নির্মম পরিহাস। হাসিনা দেশের ফেরার ১৩ দিনের মাথায় জিয়াউর রহমান শহীদ হন। ’

জিয়াউর রহমানের হত্যাকাণ্ডকে রহস্যজনক আখ্যা দিয়ে তিনি বলেন, ‘সুষ্ঠু তদন্ত হলে এ হত্যাকাণ্ডের রহস্য বেরিয়ে আসবে। ’

গোটা দেশ আজ বিপন্ন মন্তব্য করে এম কে আনোয়ার বলেন, ‘শুধু গণতন্ত্র নয়, সমস্ত দেশ, প্রতিটি মানুষ ও মনবতা আজ বিপন্ন। আর এ অবস্থা সৃষ্টি করেছে বর্তমান সরকার। ’

প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে এম কে আনোয়ার বলেন, ‘খালেদা জিয়া চার বছর আগে ক্ষমতা ছেড়েছেন। এ সময়ের মধ্যে আপনি এবং আপনার সহযোগিরাই দেশ চালিয়েছে। অথচ সব ব্যর্থতার দায়ভার খালেদা জিয়ার ওপর চাপাতে চান। এভাবে আর কতদিন নিজেদের ব্যর্থতার দায় অন্যের ওপর চাপাবেন। ’

অ্যাসোসিয়েশনের আহ্বায়ক আনোয়ার উন্-নবী মজুমদার বাবলা’র সভাপতিত্বে আরও বক্তৃতা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, চেয়ারপারসনের উপদেষ্টা ডা. এজেডএম জাহিদ হোসেন, বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, সহ দপ্তর সম্পাদক শামিমুর রহমান শামিম প্রমুখ।

প্রসঙ্গত, ১৯৭৫ সালে ১৫ আগস্ট ট্রাজেডির পর দীর্ঘদিন দেশের বাইরে থাকার পর ১৯৮১ সালের ১৭ মে শেখ হাসিনা দেশে ফেরেন। আর ৩০ মে রাষ্ট্রপতি জিয়াউর রহমান চট্টগ্রামে নিহত হন।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।