ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

রাজনীতি

৭২-এর সংবিধানে ফিরলে জঙ্গিবাদী রাজনীতি নিষিদ্ধ হবে: সুরঞ্জিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৩ ঘণ্টা, জুলাই ১৬, ২০১০
৭২-এর সংবিধানে ফিরলে জঙ্গিবাদী রাজনীতি নিষিদ্ধ হবে: সুরঞ্জিত

ঢাকা : আওয়ামী লীগ নেতা আইন ও সংসদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, ৭২-এর সংবিধানে ফিরলে জঙ্গিবাদী রাজনীতি নিষিদ্ধ হবে। এরই মধ্যে ৭২-এর সংবিধান পুনঃপ্রতিষ্ঠায় একটি সংবিধান কমিশন গঠনের উদ্যোগ নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে দলের উপদেষ্টামন্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্তকে এ কমিশন গঠনের দায়িত্ব দিয়েছেন।

বৃহস্পতিবার সুরঞ্জিত সেনগুপ্ত বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘শিগগিরই এ কমিটি গঠন করে কাজ শুরু করা হবে। ’

এই কমিশনে আওয়ামী লীগ সভপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দলের সভাপতিমন্ডলীর সদস্য এবং সংসদে প্রতিধিত্বকারী মহাজোটের শরিক দলগুলোর শীর্ষ নেতারা থাকবেন বলেও জানান তিনি।

এর আগে, বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু একাডেমি আয়োজিত এক আলোচনা সভায়ও সুর্িঞ্জত সেনগুপ্ত বলেন, ‘আমরা তিন-চতুর্থাংশ আসন নিয়ে সংসদে এসেছি। সংখ্যাগরিষ্ঠতার মাধ্যমেই ৭২ এর সংবিধানে ফিরে যেতে পারি। ’

ওই অনুষ্ঠানেও তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবিধান কমিশন গঠনের নির্দেশ দিয়েছেন। এ্ কমিশনই ৭২ এর সংবিধান পুনঃপ্রতিষ্ঠা করবে।

সুরঞ্জিত বলেন, কেবলমাত্র ৭২ এর সংবিধানই এদেশের গণতন্ত্রের রক্ষা কবজ।

অনুষ্ঠানে সুরঞ্জিত সেনগুপ্ত আরও বলেন, আমরা কারো রাজনীতি বন্ধ করতে চাই না। কিন্তু রাজনীতির নামে বিকৃত জঙ্গিবাদ চলতে পারে না। জঙ্গিবাদী রাজনীতি অবশ্যই নিষিদ্ধ হবে।

তিনি যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত সম্পন্ন করার উপর গুরুত্ব দিয়ে বলেন, ‘যুদ্ধাপরাধের বিচারকে সবচেয়ে অগ্রাধিকার দিয়ে কাজ করতে হবে। ’

সুরঞ্জিত সেনগুপ্ত মন্ত্রীদের উদ্দেশ্যে বলেন, যত কম কথা বলবেন সরকারের পক্ষে মঙ্গলজনক কাজগুলো করা তত সহজ হবে।

তিনি নাম উল্লেখ না করে একজন সিনিয়র মন্ত্রীর উদ্দেশ্যে বলেন, ‘যেটা বোঝেন না সেটা নিয়ে আলোচনা না করাই ভাল। যুদ্ধাপরাধীদের আপনি স্বাধীনতা বিরোধী বলেছেন। ’

য্দ্ধুাপরাধীদের রাজনীতি করার অধিকার নেই বলে মন্তব্য করে সুরঞ্জিত সেনগুপ্ত আরো বলেন, সংবিধান তাদের এ অধিকার দেয়নি। বিশ্বের কোথাও যুদ্ধাপরাধীদের রাজনীতি করার অধিকার দেওয়া হয়নি। এদেশেও দেওয়া হবে না।

বাংলাদেশ সময় ১৬.৩০ ঘন্টা, জুলাই ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa