ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

পল্টনে অনশনের অনুমতি না পেয়ে মুক্তাঙ্গনে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা বিএনপির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০১ ঘণ্টা, জুলাই ২২, ২০১০
পল্টনে অনশনের অনুমতি না পেয়ে মুক্তাঙ্গনে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা বিএনপির

ঢাকা: পল্টন ময়দানে ২৫ জুলাই গণঅনশন কর্মসূচি পালনের অনুমতি না পাওয়ার প্রতিবাদে ওইদিনই বিকেলে মুক্তাঙ্গনে বিক্ষোভ কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে বিএনপি।

বৃহস্পতিবার বিকেল সাড়ে পাঁচটায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্মমহাসচিব রুহুল কবীর রিজভী এ ঘোষণা দেন।

এ সময় সরকার আধিপত্য বিস্তারের ক্ষুধা নিবারণের জন্য বিএনপিকে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করতে দিচ্ছে না বলে অভিযোগ করেন তিনি।

রিজভী বলেন, ‘গত ৮ জুলাই আমরা পল্টন ময়দানে গণঅনশন কর্মসূচি পালনের অনুমতি চেয়ে দরখাস্ত করেছি। সেই দরখাস্ত মন্ত্রণালয়ে পড়ে আছে। আজ (বৃহস্পতিবার) বিকেল ৫টায় সরকারি কার্যালয়ও বন্ধ হয়ে গেছে। শুক্র ও শনিবার সরকারি ছুটি। এতে বোঝা যায়, তারা (সরকার) ২৫ জুলাই (রোববার) গণঅনশন কর্মসূচি পালন করতে দেবে না। ’

সরকারের ফ্যাসিবাদি আচরণ ও চরিত্র জনগণ এরই মধ্যে দেখতে পেয়েছে উল্লেখ করে রিজভী বলেন, ‘সরকার পেটোয়া বাহিনী (পুলিশ) মোতায়েন করে বুধবার বিকেলে মুক্তাঙ্গনে ছাত্রদলকে বিক্ষোভ কর্মসূচি পালন করতে দেয়নি। বিএনপি’র শান্তিপূর্ণ মানববন্ধনে হামলা করেছে। নেতাকর্মীদের গ্রেপ্তার করেছে। রাজপথে দাঁড়াতে দেয়নি। শান্তিপূর্ণ হরতালে র‌্যাব, পুলিশ, ছাত্রলীগ দিয়ে হামলা চালিয়েছে। বিএনপি নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা দিয়েছে।   সিনিয়র নেতাদের রিমান্ডে নিয়ে নির্যাতন করেছে। ’

তিনি বলেন, ‘আমরা গণতান্ত্রিক ধারা বজায় রেখে জনগণের অধিকার আদায়ের জন্য শান্তিপূর্ণ কর্মসূচি দেই। শান্তিপূর্ণভাবেই তা পালন করি। কিন্তু সরকার শান্তিপূর্ণ কর্মসূচিতে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য জন্য নানা ষড়যন্ত্র করছে। ’

গণতান্ত্রিক উপায়ে শান্তিপূর্ণ কর্মসূচি পালনের সুযোগ না পেলে জনগণ অধিকার আদায়ে জোর খাটাতে বাধ্য হবে বলেও সরকারকে সতর্ক করেন রিজভী।

সংবাদ সম্মেলনে সাবেক এমপি আবুল হোসেন, স্বেচ্ছাসেবক দল সভাপতি হাবিব উন নবী সোহেল, বিএনপির সহদপ্তর সম্পাদক আসাদুল করীম, জাসাস সভাপতি এমএ মালেক প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, জুলাই ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।