ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সাঈদী আবারো ২ দিনের রিমান্ডে

আদালত প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৮ ঘণ্টা, জুলাই ২৩, ২০১০
সাঈদী আবারো ২ দিনের রিমান্ডে

ঢাকা: লেখক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক হুমায়ুন আজাদ হত্যা চেষ্টা মামলায় জামায়াতে ইসলামীর নায়েবে আমির মওলানা দেলাওয়ার হোসেন সাঈদীকে শুক্রবার আবারো দুই দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। এছাড়া কদমতলী থানার সন্ত্রাস বিরোধী আইনে দায়ের হওয়া মামলায় ১০ দিনের রিমান্ডের আবেদন করা হয়।



মামলার তদন্ত কর্মকর্তা সিআইডি পুলিশ পরিদর্শক মোস্তাফিজুর রহমান ঢাকা সিএমএম আদালতে সাত দিনের রিমান্ডের আবেদন করেন।

শুনানি শেষে ম্যাজিস্ট্রেট দিলারা আলো চন্দনা দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন।

দেলাওয়ার হোসেন সাঈদীকে এ মামলায় তিন দিনের রিমান্ড শেষে শুক্রবার আদালতে হাজির করা হয়।

রিমান্ড আবেদনে সিআইডির পুলিশ পরিদর্শক উল্লেখ করেন, সাঈদীকে তিন দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদে ড. হুমায়ুন আজাদ হত্যাকার ব্যাপারে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তাকে জিজ্ঞাসাবাদের জন্য আরো সাত দিনের রিমান্ড প্রয়োজন।

সাঈদীর আইনজীবী আব্দুর রাজ্জাক বাংলানিউজটোয়েন্টেফোর.কম.বিডিকে জানান, কদমতলী থানার সন্ত্রাস বিরোধী আইনে দায়ের হওয়া আরো একটি মামলায় গ্রেপ্তার দেখিয়ে মামলার তদন্ত কর্মকর্তা সাঈদীর ১০ দিনের পুলিশ রিমান্ডের আবেদন করেন। আসামি পরে আবেদনের পরিপ্রেক্ষিতে মহানগর হাকিম তানিয়া কামাল রিমান্ড শুনানির জন্য ২৯ জুলাই দিন ধার্য করেন।

আদালতের জেনারেল রেকর্ডিং অফিসার শেখ ফরিদ বাংলানিউজটোয়েন্টেফোর. কম.বিডিকে জানান, অপর আসামি ভাগ্নে শহিদের রিমান্ড শুনানির জন্য আগামী ২৯ জুলাই তারিখ ধার্য করা আছে।

২০০৪ সালের ২৭ ফেব্র“য়ারি অমর একুশে বইমেলা থেকে বাসায় ফেরার পথে সন্ত্রাসী হামলার শিকার হন হুমায়ুন আজাদ। এ সময় তাকে কুপিয়ে মারাত্নক জখম করা হয়। ঘটনার পরদিন হুমায়ুন আজাদের ভাই মঞ্জুর কবির রমনা থানায় একটি হত্যা চেষ্টা মামলা দায়ের করেন।

২০০৭ সালের ১৪ নভেম্বর জেএমবি নেতা শায়খ রহমান, আতাউর রহমান সানি, নুর মোহাম্মাদ সাবু ওরফে শামীম, মিনহাজ ওরফে শফিক, আনোয়ার ওরফে ভাগ্নে শহিদকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করে পুলিশ।

স্যাগ্রহণের পর্যায়ে হুমায়ুন আজাদের ভাই এবং মামলার বাদী মো. মঞ্জুর কবির মামলাটির বর্ধিত তদন্তের আবেদন করলে গত বছর ২০ অক্টোবর ঢাকার ১ নম্বর দ্রুত বিচার আদালতের বিচারক মাসদার হোসেন আবেদন মঞ্জুর করেন।

২৭ ফেব্রুয়ারি হামলার শিকার হওয়ার পর ড. হুমায়ুন ২২ দিন সিএমএইচ হাসপাতালে এবং ৪৮ দিন ব্যাংককে চিকিৎসাধীন ছিলেন। ২০০৪ সালের ১২ আগস্ট ড. হুমায়ুন আজাদ জার্মানীর মিউনিকে মারা যান।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।