ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

’৭২ এর সংবিধান পুরোপুরি বাস্তবায়ন হবে না: ওবায়দুল কাদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩০ ঘণ্টা, জুলাই ২৪, ২০১০
’৭২ এর সংবিধান পুরোপুরি বাস্তবায়ন হবে না: ওবায়দুল কাদের

ঢাকা: ’৭২ এর সংবিধান পুরোপুরি বাস্তবায়নের সম্ভাবনা নেই। পঞ্চম সংশোধনীও পুরোপুরি বাতিলের সুযোগ নেই।

অথচ বিরোধী দল এটা নিয়ে রক্তাক্ত সংঘাতের উস্কানি দিচ্ছে।

শনিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে বঙ্গবন্ধু একাডেমি আয়োজিত ‘প্রেক্ষাপট বর্তমান রাজনীতি ও ’৭২ এর সংবিধান’ শীর্ষক আলোচনা সভায় আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য ওবায়দুল কাদের এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘হাইকোর্টের রায়ের আলোকে ’৭২ এর সংবিধানকে হালনাগাদ করতে হবে। এ হালনাগাদের জন্য উচ্চ আদালত বিশাল দরজা খুলে দিয়েছেন। ’৭২ এর সংবিধানের মৌলিক চরিত্র, মুক্তিযুদ্ধের মূল চেতনা ঠিক রেখে সময়ের প্রয়োজনে তা হালনাগাদ করা হবে। ’

তিনি বলেন, ‘সংবিধান ধর্মগ্রন্থ নয় যে সংশোধন করা যাবে না। মানুষের প্রয়োজনে সংবিধান। সর্বোচ্চ আদালতের রায়ের আলোকে আওয়ামী লীগ ’৭২ এর সংবিধানে ফিরে যাচ্ছে। এর অর্থ এ নয় যে ’৭২ এর সংবিধান পুরোপুরি বাস্তবায়ন হবে। ’

ওবায়দুল কাদের অভিযোগ করেন, বিরোধী দল বিএনপি না বুঝে অন্ধকারে ঢিল মারছে। তারা বলছে সংবিধান সংশোধন হলে দেশ, গণতন্ত্র, স্বাধীনতা, ইসলাম ধর্ম শেষ হয়ে যাবে।   তারা রক্তাক্ত সংঘাতকে উস্কে দিচ্ছে।

সংঘাতময় রাজনীতি পরিহারের আহবান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘আর বিভাজন নয়। আসুন আমরা অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে ইতিবাচক রাজনীতি করি। আমাদের ভুলের কারণে আবারও অরাজনৈতিক শক্তি যেনো চেপে বসতে না পারে। ১/১১ থেকে এ শিক্ষা আমরা পেয়েছি। ’

তিনি বিরোধী দলের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘সংবিধান সংশোধনের জাতীয় ঐতিহাসিক সুযোগ এসেছে। এই ঐতিহাসিক দয়িত্ব আপনারাও পালন করুন। যে কমিটি গঠন হয়েছে তাতে সবার প্রতিনিধিত্ত্ব থাকা উচিত। প্রতিনিধির সংখ্যা কত সেটা বড় কথা নয়। আপনাদের একজন বা দুইজনের বক্তব্যও গ্রহণযোগ্য হতে পারে। অন্যদের বক্তব্য ছাপিয়ে যেতে পারে।

বিএনপি জামায়াত জোট সরকারের বিরুদ্ধে আন্দোলনের সময় আব্দুল জলিলের ‘৩০ এপ্রিলের ডেট লাইন’ মহাভুল ছিল বলে মন্তব্য করেন আওয়ামী লীগের এ নেতা। তিনি বলেন, সে ভুলের মাশুল আমাদের দিতে হয়েছে। আন্দোলন ব্যর্থ হওয়ায় হাজার হাজার নেতা-কর্মীকে গ্রেপ্তার হতে হয়েছে।

আবার ১/১১ এর আগে আওয়ামী লীগের অবরোধ কর্মসূচি চলাকালে আমি বলেছিলাম ‘বঙ্গভবনের গ্যাস বন্ধ করে দেবো। ’ আমি স্বীকার করি এটা বলাও আমার মহাভুল ছিল। জেলখানায় বসে সেটা আমি অনুধাবন করেছি। তিনি বলেন, ‘দায়িত্বশীল জায়গায় বসে দায়িত্বহীন কথা বলা উচিত নয়। দায়িত্বহীন বক্তব্য সর্বনাশ ডেকে আনে। ’

সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন বিরোধী দলের উদ্দেশ্যে বলেন, ’৭২ এর সংবিধানে ফিরে যাওয়ার জন্য গঠিত কমিটিকে আওয়ামী লীগ সভানেত্রী গাইড লাইন দিয়েছেন। বিসমিল্লাহ কারো একার সম্পত্তি না। বিসমিল্লাকে পুঁজি করে রাজপথ কাঁপানোর সুযোগ নেই।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, আওয়ামী লীগের তথ্য সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, সহকারি এটর্নি জেনারেল নুরজাহান মুক্তা, রাজিয়া মোস্তফা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, জুলাই২৪,২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।