ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

আইন প্রতিমন্ত্রী এবার বললেন...

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জিয়া প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন

প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৪ ঘণ্টা, জুন ১২, ২০১০

সাভার : জিয়াউর রহমান পাকিস্তানের চর ছিলেন --এমন বক্তব্য দিয়ে দেশজুড়ে বিতর্ক উস্কে দেওয়ার পর এবার বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জিয়াউর রহমান প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন বলে দাবি করেছেন আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

শনিবার দুপুরে সাভার উপজেলা মিলনায়তনে উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি করেন।



‘জিয়াউর রহমান বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে প্রত্যভাবে জড়িত ছিলেন’ বলে দাবি করে প্রতিমন্ত্রী বলেন, ‘মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার হয়েও মুক্তিযুদ্ধে পরাজিত অপশক্তির সঙ্গে হাত মিলিয়েছিলেন জিয়া। মানবতাবিরোধী অপরাধে দালাল আইনে সে সময় প্রায় ২০ হাজার ব্যক্তির বিচার প্রক্রিয়া চলার মাঝপথে সেই আইন উঠিয়ে দিয়ে তিনি পুনর্বাসন করেছিলেন ’৭১ ও ’৭৫- এর খুনীদের। জিয়া মুক্তিযুদ্ধের চেতনাকে ভুলণ্ঠিত করে দেশে ধর্মীয় উন্মাদনা ও মৌলবাদী রাজনীতির পথ করে দিয়েছিলেন। তার দেখানো সেই পথই অনুসরণ করছেন তার স্ত্রী খালেদা জিয়া। ’

যুদ্ধাপরাধীদের বিচারের জন্য  গতবারের চেয়ে প্রস্তাবিত বাজেটে দুই কোটি টাকা বেশি বরাদ্দ রাখার কথা উল্লেখ করে কামরুল বলেন, সরকারের চলতি মেয়াদেই যুদ্ধাপরাধীদের বিচার ও রায় কার্যকর করা হবে। জাতির প্রত্যাশা অনুযায়ী প্রথমেই শীর্ষ যুদ্ধাপরাধীদের বিচারের আওতায় আনার কথাও বলেন তিনি।

যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে বিরোধীদল হরতাল ডেকে দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেন তিনি। তিনি বলেন, ‘সরকার যখন যুদ্ধাপরাধীদের বিচারকাজ শুরু করেছে তখন বিএনপি ও তাদের দোসররা সেই প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করতে নানাভাবে ষড়যন্ত্র করছে।

প্রতিমন্ত্রী চাঁদাবাজির ব্যাপারে দলীয় নেতাকর্মীদের সতর্ক করে দেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘দলীয় প্রভাব খাটিয়ে কেউ চাঁদাবাজির সঙ্গে জড়িত হয়ে পড়লে তাকে দলে একঘরে করতে হবে। বিগত জোট সরকারের দেখানো পথ অনুসরণ করলে আগামী নির্বাচনে তাদের চাইতেও কঠিন পরিণতি বরণ করতে হবে আমাদের। ’

সাভার উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা দৌলার সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য তালুকদার মোহাম্মদ তৌহিদ জং মুরাদ, ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ফিরোজ কবীর ও সাভার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী হায়দার।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৬২০ ঘ. ১২ জুন ১০
প্রতিনিধি/এজে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।