ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

দালাল আইনেও মানবতাবিরোধী অপরাধের বিচার হবে: সুরঞ্জিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, আগস্ট ৭, ২০১০
দালাল আইনেও মানবতাবিরোধী অপরাধের বিচার হবে: সুরঞ্জিত

ঢাকা: সুপ্রিম কোর্টের রায়ে বাতিল করে দেওয়া দালাল আইনটি আবার পুনরুজ্জবিত হয়েছে। এআইনেও মুক্তিযুদ্ধে মানবতার বিরুদ্ধে অপরাধীদের বিচার হবে।



আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সংবিধান সংশোধন বিশেষ কমিটির কো-চেয়ারম্যান সুরঞ্জিত সেন গুপ্ত শনিবার একথা বলেন। সকালে তিনি ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে বঙ্গবন্ধু একাডেমি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন।

সুরঞ্জিত সেন বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা বিরোধীরা ক্ষমতায় এসে দালাল আইন বাতিল করেছিল। পঞ্চম সংশোধনী বাতিল সংক্রান্ত সুপ্রিম কোর্টের রায়ে ওই আইনটি আবার পুনরুজ্জীবিত হয়েছে। মুক্তিযুদ্ধের সময় যারা সুনির্দিষ্ট অপরাধ করেছিল এ আইনে তাদেরও বিচার হবে।

সুরঞ্জিত সেন আরও বলেন, ‘একসময় আমরা ভাবতে পারিনি, তারাও ভাবতে পারেননি যে যুদ্ধাপরাধীদের কাঠগড়ায় দাঁড়াতে হবে। যদি তারা এটা বুঝতে পারতেন তাহলে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনটিও বাতিল করে যেতেন। এ আইনটি তাদের চোখে পড়েনি, তারা বুঝতেও পারেননি।

তিনি জোর দিয়ে বলেন, এআইনে মানবতাবিরোধী অপরাধের বিচার হবে এবং অপরাধীদের শাস্তি পেতে হবে। যে ভাবে বঙ্গবন্ধু হত্যার বিচার হয়েছে এবং রায় কার্যকর হয়েছে, সেভাবে দালাল আইনেও অপরাধের বিচার হবে।

এমএ করিমের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, সহকারি অ্যাটর্নি জেনারেল নুরজাহান বেগম মুক্তা, আজিজুস সামাদ ডন, রাজিয়া মুস্তফা প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১২১৫ঘণ্টা, আগস্ট০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।