ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে একান্ত সাক্ষাৎকার

তিন স্তরে উন্নয়ন কাজ করবো: মনজুর

হাজেরা শিউলি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, জুন ১৮, ২০১০

চট্টগ্রাম: জনগণের ভোটে নির্বাচিত হয়ে মেয়র হওয়ার স্বপ্নও কখনো দেখেননি মো. মনজুর আলম। বৃহস্পতিবারের নির্বাচনে চট্টগ্রামের মানুষ নগরপিতা হিসাবে তাকেই নির্বাচিত করেছেন।

নগরীর ১০ নম্বর উত্তর কাট্রলী ওয়ার্ডের ৩ বারের কাউন্সিলর মনজুর আলম বিভিন্ন সময় ৯ বার ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করেছেন।

এবারের নির্বাচনে ৩ বারের মেয়র আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী এবিএম মহিউদ্দিন চৌধুরীকে ৯৫ হাজার ৫২৮ ভোটের অবিশ্বাস্য ব্যবধানে পরাজিত করেন এম মনজুর আলম। বেসরকারি ফলাফলে মনজুর পেয়েছেন চার লাখ ৭৯ হাজার ১৪৫ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী মহিউদ্দিন চৌধুরী ৩ লাখ ৮৩ হাজার ৬১৭ ভোট পান।

মেয়র নির্বাচিত হওয়ার পর শুক্রবার দুপুরে নিজ বাসভবনে বাংলানিউজটোয়েন্টফোর.কম.বিডিকে দেওয়া একান্ত সাক্ষাৎকার দেন মনজুর আলম।   এ সময় সিসিসি নিয়ে তার পরিকল্পনার কথা জানান।

মেয়র হিসেবে আপনার প্রথম কাজ কী হবে? এমন প্রশ্ন ছিল বাংলানিউজটোয়েন্টফোর.কম.বিডির। সোজাসাপ্টা জবাব মনজুর আলমের: ‘প্রথমেই নাগরিক সেবা নিশ্চিত করবো, এরপর অন্যকাজ। জলাবদ্ধতা দূর করাই হবে প্রথম অগ্রাধিকার। নির্বাচনী ইশতেহার অনুযায়ী তিন স্তরে উন্নয়নমূলক কাজ করবো। নগরবাসীর উন্নয়নের জন্যই সিটি করপোরেশন। এজন্য প্রতি মাসে দু’টি ওয়ার্ড পরিদর্শন করবো। স্থানীয় মানুষের মতামত নিয়ে ওয়ার্ডের উন্নয়ন কাজ করবো। ’

আওয়ামী লীগ রাষ্ট্র ক্ষমতায়। তাই বিরোধী দল বিএনপি’র সমর্থিত প্রার্থী হিসেবে  নির্বাচিত হওয়ায় কাজ করতে কোনো সমস্যা হবে ন তো?–এ প্রশ্ন করা হয় তাঁকে। জবাবে মনজুর বলেন, ‘অতীতে বিরোধীদলের সমর্থন নিয়ে অনেকেই মেয়র নির্বাচিত হয়েছেন। তাছাড়া সিটি করপোরেশন তো সরকারেরই একটি অঙ্গ প্রতিষ্ঠান। তাই সমস্যা হবে বলে মনে করি না। ’

মনজুর আলম আশা করেন বর্তমান সরকারের কাছ থেকে তিনি অনেক সহযোগিতা পাবেন। তিনি বলেন, ‘স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সঙ্গে উন্নয়ন কাজের সমন্বয় করবো। ’  

সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরীর করা বিশ্ববিদ্যালয়, সিএনজি স্টেশন স্থাপন প্রকল্পের ব্যাপারে মনজুর আলম বলেন, ‘দায়িত্ব নেওয়ার পর বিষয়গুলো দেখা হবে। জনস্বার্থে যেসব প্রকল্প নেওয়া হয়েছে সেগুলো অব্যাহত রাখা হবে। ’

চট্টগ্রাম সিটি করপোরেশনের দুর্নীতি প্রসঙ্গে তিনি বলেন, ‘যখন ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্বে ছিলাম তখন স্বচ্ছতা ও জবাবদিহিতার ভিত্তিতে সিটি করপোরেশন পরিচালনা করেছি। আবারো আগের অবস্থায় ফিরিয়ে নেওয়ার চেষ্টা করবো।

দু’একদিনের মধ্যে সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরীর সঙ্গে দেখা করে সিটি করপোরেশন পরিচালনার ব্যাপারে পরামর্শ নেবেন তিনি।

সদ্যপ্রয়াত মায়ের দোয়ায় মেয়র নির্বাচিত হয়েছেন বলে মনে করেন মনজুর আলম। এ বিজয়কে মায়ের নামে উৎসর্গ করেন তিনি।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭১৫ ঘণ্টা, জুন ১৮, ২০১০
হাজেরা শিউলি /বিকে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।