ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

আইন দিয়ে স্বাধীনতার ঘোষক নির্ধারণ করা যায় না: বিএনপি

মান্নান মারুফ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০১ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১০
আইন দিয়ে স্বাধীনতার ঘোষক নির্ধারণ করা যায় না: বিএনপি

ঢাকা: আইন দিয়ে স্বাধীনতার ঘোষক নির্ধারন করা যায় না। কে স্বাধীনতার ঘোষণা দিয়েছে তা জনগণ জানে এবং জনগণই তা নির্ধারণ করবে।



বৃহস্পতিবার হাইকোর্ট সপ্তম সংশোধনী অবৈধ ঘোষণা করে দেওয়া রায়ের অংশে স্বাধীনতার ঘোষক হিসেবে সুনির্দিষ্ট করে এম এ হান্নানের নাম উল্লেখ করেন। বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ একাধিক নেতা বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে এ বিষয়ে দেওয়া তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ কথা বলেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি‘কে বলেন, এই ব্যাপারে আমি এখনো কিছুই জানি না। আমাদের দলের আইনজীবিরা আছেন তারা এ বিষয়ে বলবেন। আর যদি কিছু বলিও আগে রায় দেখে তারপর বলবো।

বিএনপি স্থায়ী কমিটির সদস্য সাবেক সেনাপ্রধান মাহাবুবুর রহমান বলেন, হাইকোর্ট দেশের উচ্চ আদালত। আদালতকে অসম্মান করে কিছু বলা যাবে না। হাইকোর্ট যে রায় দিয়েছেন সে ব্যপারে কোন বক্তব্য থাকতে পারে না। আদালত তার মতো করেই রায় দিয়েছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু এবারের সংগ্রাম- স্বাধীনতার সংগ্রাম বলে যে ডাক দিয়েছিলেন সেটি যেমন বাস্তবতা, তেমনি বাস্তবতা হলো জিয়াউর রহমানই স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। কোনোটাই অস্বীকার করা যাবে না।
স্থায়ী কমিটির অপর সদস্য গয়েশ্বর চন্দ্র রায় তার ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবকিছুর মিমাংসা এখন হাইকোর্টেই করছেন। তাদের সংসদ দরকার নেই।  

সিনিয়র যুগ্ম-মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘রায় এখনো দেখিনি। তবে আইন দিয়ে স্বাধীনতার ঘোষক নির্ধারণ করা যায় না। এটা বাস্তবতার বিষয়। মুক্তিযুদ্ধের শুরুতে কে স্বাধীনতার ঘোষণা দিয়েছে, তা দেশের জনগণ জানে। ’

বাংলাদেশ সময় ১৫৫৩ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad