ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

রাজনীতি

সোহেল তাজ দেশে ফিরছেন ৩ সেপ্টেম্বর

শামীম খান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০১ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১০
সোহেল তাজ দেশে ফিরছেন ৩ সেপ্টেম্বর

ঢাকা: পদত্যাগকারী স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এবং আওয়ামী লীগের সংসদ সদস্য তানজিম আহমদ সোহেল তাজ ৩ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরছেন। এক বছর আগে পদত্যাগ করার পর তিনি দ্বিতীয়বারের মতো দেশে আসছেন।



সোহেল তাজের নির্বাচনী এলাকা কাপাসিয়া থানা আওয়ামী লীগের সভাপতি আজগর রশীদ খান বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘গত ২৬ আগস্ট সর্বশেষ সোহেল তাজের সঙ্গে আমার কথা হয়েছে। তিনি আগামী ৩ সেপ্টেম্বর দেশে ফিরছেন। ’

এদিকে সোহেল তাজের পদত্যাগ নিয়ে ধূম্রজাল এখনো কাটেনি। প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ বা সরকারের কোনো মহল থেকে তাঁর পদত্যাগ সম্পর্কে কোনো বক্তব্য দেওয়া হয়নি। পদত্যাগপত্র গ্রহণসংক্রান্ত কোনো গেজেট নোটিফিকেশন জারি করে তাঁর প্রতিমন্ত্রীর পদ শূন্য ঘোষণাও করা হয়নি। তবে তিনি বিদেশে যাওয়ার পর গত বছর ৩১ জুলাই জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী শামসুল হক টুকুকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়।

পদত্যাগ প্রসঙ্গে সোহেল তাজ নিজেও পরস্পরবিরোধী বক্তব্য দিয়েছিলেন। প্রথম তিনি গতবছর ১ জুন পদত্যাগপত্র দেওয়ার কথা জানান। পরে আবার তিনি ৩১ মে পদত্যাগ করেছেন বলে দাবি করেন। আবার ৮ জুন তিনি মন্ত্রিসভার বৈঠকে অংশ নিয়েছিলেন। যদিও পদত্যাগের পর সংবিধান অনুযায়ী মন্ত্রিসভার বৈঠকে তার অংশ নেওয়ার অধিকার বা আইনগত বৈধতা থাকে না। বিদেশেও বিভিন্ন মিডিয়ায় নিজের পদত্যাগের পক্ষে বক্তব্য দিয়েছেন সোহেল তাজ।

এ প্রসঙ্গে আইন ও সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক বলেন, ‘সাধারণভাবে স্বীকৃত যে সোহেল তাজ পত্যাগ করেছেন। কারণ পদত্যাগপত্র দিলেই সেটা কার্যকর হয়ে যায়, প্রত্যাহারের সুযোগ নেই। সরকার তার পদত্যাগের পক্ষে বিপক্ষে কোনো বক্তব্য দেয়নি। ফলে বিষয়টি নিয়ে অস্পষ্টতা রয়ে গেছে।

এবছর ২৭ জানুয়ারি তিনি প্রথমবার দেশে ফেরার পর সরকারের পক্ষ থেকে তাঁকে সরকারি গাড়ি ও প্রতিমন্ত্রীর প্রটোকল দেওয়া হলেও তিনি তা গ্রহণ করেননি।

সরকারের কয়েকজন শীর্ষ মন্ত্রীর কাছে সোহেল তাজের মন্ত্রিত্ব সম্পর্কে জানতে চাইলে তারা কোনো মন্তব্য করতে চাননি। এ সম্পর্কে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য আব্দুল লতিফ সিদ্দিকীর কাছে বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডির পক্ষ থেকে জানতে চাওয়া হলে তিনিও বিষয়টি এড়িয়ে যান।

বাংলাদেশ সময় ২১৪৯ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa