ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

রাজনীতি

জনস্বার্থ রক্ষা করা জনপ্রতিনিধির নৈতিক দায়িত্ব: বাদশা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২১
জনস্বার্থ রক্ষা করা জনপ্রতিনিধির নৈতিক দায়িত্ব: বাদশা

রাজশাহী: রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেছেন, অনেকেই জনপ্রতিনিধি হয়ে জনগণের অসুবিধার কথা তুলে ধরতে চান না। কিন্তু আমি জনপ্রতিনিধি বলতে জনগণের স্বার্থ রক্ষাকেই বুঝি।

যিনি জনস্বার্থ রক্ষা করতে পারবেন তিনিই জনপ্রতিনিধি। জনস্বার্থ রক্ষা করা তার নৈতিক দায়িত্ব বলেই মনে করি।

সোমবার (৮ ফেব্রুয়ারি) রাজশাহী মহানগরের শাহ মখদুম কলেজে ছয়তলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন কাজের উদ্বোধন করতে গিয়ে তিনি এ কথা বলেন।  

উদ্বোধন শেষে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য বাদশা কলেজে এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন।

সভায় তিনি বলেন, আমি মনে করি দেশ ও জাতিকে এগিয়ে নিতে হলে কী কী দুর্বলতা আছে সেগুলো বের করতে হবে। আমি বারবার সংসদে সেই দুর্বলতার কথাই তুলে ধরেছি। কিন্তু এখন অনেক জনপ্রতিনিধিই সমাজের দুর্বলতা তুলে ধরতে চান না। তবে আমি মনে করি নিজ নিজ এলাকার উন্নয়ন চাইলে দুর্বলতাও তুলে ধরতে হবে।  

বাদশা বলেন, দেশের শিক্ষা ব্যবস্থার সামগ্রিক জাতীয়করণ করা দরকার। করোনাকালীন শিক্ষা মন্ত্রণালয়ের দুর্বলতা চোখে পড়েছে। করোনার কারণে অটোপ্রমাশন দেওয়া হয়েছে। আমি বারবার অটোপ্রমোশনের বিরোধীতা করেছি। অটোপ্রমোশন শিক্ষার্থীদের জন্য অনেকটা অভিশাপের মতোই। এর জন্য অনেক মেধাবী শিক্ষার্থীকেই উচ্চশিক্ষার জন্য বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি ও স্কলারশিপ নিতে বিব্রত হতে হবে।

এ সময় রাজশাহীর শিক্ষা ব্যবস্থার কথা তুলে ধরে তিনি বলেন, রাজশাহীর অনেক প্রতিষ্ঠান আছে যেগুলো এখন সরকারিকরণের উপযুক্ত। অথচ কয়েক বছর আগেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর বেহাল দশা ছিল। আমি এ প্রতিষ্ঠানগুলোর চেহারার পরিবর্তন করেছি। আবার অনেক শিক্ষাপ্রতিষ্ঠানের বাইরে চকচক করছিল, কিন্তু ভেতরের পরিবেশ ভাল ছিল না। আমি সেটারও পরিবর্তন করেছি। এখন শুধু শিক্ষকদের শিক্ষার মানের দিকে নজর দিতে হবে।

সভায় সভাপতিত্ব করেন শাহ মখদুম কলেজ গভর্নিং বডির সভাপতি প্রফেসর নূরুল ইসলাম। উপস্থিত ছিলেন- কলেজের অধ্যক্ষ এস এম রেজাউল ইসলাম, উপাধ্যক্ষ সাদিকুল ইসলাম, সাবেক অধ্যক্ষ আমিনুর রহমান, তসিকুল ইসলাম রাজা, গভর্নিং বডির সদস্য বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন প্রমাণিক, কবি আরিফুল হক কুমার, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী উজ্জ্বল কুমার।

বাংলাদেশ সময়: ১৮৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২১
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa